১ জানুয়ারি পূর্বাচলে পর্দা উঠবে বাণিজ্যমেলার

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ০৯:১৭ এএম
১ জানুয়ারি পূর্বাচলে পর্দা উঠবে বাণিজ্যমেলার

শেরেবাংলা নগর থেকে সরিয়ে ঢাকার পূর্বাচলে নেওয়ার কারণে আন্তর্জাতিক বাণিজ্যমেলায় (ডিআইটিএফ) দর্শনার্থীদের চাপ অতীতে কম হলেও এবার বাড়বে বলে আশা করা হচ্ছে। আগামী ১ জানুয়ারি থেকে শুরু হওয়া ২৭তম এই আয়োজন ঘিরে এমন প্রত্যাশার কথা জানিয়েছেন রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ইফতেখার আহমেদ চৌধুরী।

তিনি জানান, আগামী বছরের ১ জানুয়ারি। রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) মাসব্যাপী অনুষ্ঠিত হবে এ মেলা। এবছর রাস্তাঘাট ভালো হওয়ায় মানুষ স্বাচ্ছন্দ্যে কেনাকাটা করতে যেতে পারবেন। 

২০২২ সালের মেলার সাধারণ দর্শনার্থীদের যাতায়াতের সুবিধার্থে কুড়িল থেকে মেলা প্রাঙ্গণ পর্যন্ত বিআরটিসি ডেডিকেটেড সার্ভিসের ব্যবস্থা নেওয়া হয়েছিল, এবারও তেমন ব্যবস্থা থাকার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন এই কর্মকর্তা।

মহামারি করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে আন্তর্জাতিক বাণিজ্যমেলা আয়োজন করা সম্ভব হয়নি। এর পরের বছর অর্থাৎ চলতি বছরের ১ জানুয়ারি মেলা আয়োজন করা হয়।

কিন্তু রাজধানীর একদম একপাশে হওয়ায় গতবছর তেমন দর্শনার্থীর ভিড় তুলনামূলক কম ছিল।

ইফতেখার আহমেদ বলেন, আগামী বছরের ১ জানুয়ারি থেকে আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু হবে। প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ ও অন্যান্য দেশের একাধিক প্রতিষ্ঠান এতে অংশ নেবে। সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়া ও ভারত থেকে অনেক প্রতিষ্ঠান মেলায় অংশ নেওয়ার বিষয়টি চূড়ান্ত করেছে। আরও বহু দেশ অংশ নেওয়ার জন্য যোগাযোগ করছে। মেলায় অংশ নেওয়া দেশি-বিদেশি প্রতিষ্ঠানের সংখ্যাও গতবারের চেয়ে বেশি হবে।

তিনি বলেন, গতবারের তুলনায় এ বছর যোগাযোগ ব্যবস্থা আরও ভালো হয়েছে। আশা করছি, গতবারের চেয়ে অনেক ভালো হবে।

বিইউ/এএস