বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

সুতার দাম বৃদ্ধিতে সক্ষমতা হারাচ্ছে অনেক প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ০৭:৩৯ এএম

শেয়ার করুন:

সুতার দাম বৃদ্ধিতে সক্ষমতা হারাচ্ছে অনেক প্রতিষ্ঠান

সুতার দাম বৃদ্ধির কারণে তাঁত, হস্ত ও কারুশিল্পে কাপড় ও পোশাক তৈরির ব্যয় বেড়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। অন্যদিকে মূল্যস্ফীতির প্রভাবে কমেছে বিক্রি। এমন অবস্থায় ব্যবসা টিকিয়ে রাখার সক্ষমতা হারিয়েছে অনেক প্রতিষ্ঠান। ঝুঁকিতে থাকা এসব ব্যবসা উদ্যোগকে টিকিয়ে রাখতে সরকারের নীতি ও আর্থিক সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন এই খাতের ব্যবসায়ীরা।

বুধবার (২৩ নভেম্বর) এফবিসিসিআই আয়োজিত ‘স্ট্যান্ডিং কমিটি অন হ্যান্ডিক্র্যাফটস, হ্যান্ডলুম, কটেজ ইন্ডাস্ট্রিজ, এথনিক অ্যান্ড ট্রাইবাল প্রোডাক্টস’-এর প্রথম সভায় এসব কথা তুলে ধরা হয়েছে। সভায় প্রান্তিক উদ্যোক্তাদের সহজ শর্তে অর্থায়ন প্রাপ্তির বিষয়ে এফবিসিসিআইয়ের সহযোগিতা চাওয়া হয়।


বিজ্ঞাপন


সভায় কমিটির সদস্যরা, দেশে-বিদেশে কারুপণ্যের মেলা আয়োজনে রফতানি উন্নয়ন ব্যুরোকে (ইপিবি) আরও বেশি সক্রিয় হওয়ার আহ্বান জানান। একই সঙ্গে নামমাত্র ফি পরিশোধে মেলায় অংশগ্রহণের সুযোগ চান নারী উদ্যোক্তারা।

বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। তিনি বলেন, ‘দেশে-বিদেশে আয়োজিত মেলাগুলোতে কেবল পণ্য বিক্রির মানসিকতা নিয়ে গেলে হবে না। মেলার উদ্দেশ্য পণ্য বিক্রি নয়, সেখান থেকে ক্রয়াদেশ নিয়ে আসতে হবে। নিজেদের পণ্যের মান উন্নয়ন করতে হবে। জোর দিতে হবে পণ্য বৈচিত্র্যকরণ এবং প্রতিযোগিতা সক্ষমতা বাড়ানোর ওপর।’

তাঁত, হস্ত ও কারুশিল্পের সংকট নিরসনে উদ্যোক্তাদের সুনির্দিষ্ট প্রস্তাব লিখিত আকারে জমা দেওয়ার আহ্বান জানান এফবিসিসিআইয়ের সহ-সভাপতি আমিন হেলালী। তিনি বলেন, ‘কী ধরনের চ্যালেঞ্জ রয়েছে সেটা উদ্যোক্তারাই ভালো বলতে পারবেন। আপনারা উদ্যোগী হয়ে সেগুলো লিখিত আকারে আমাদের দেন। আমরা বিষয়ভিত্তিক প্রতিকার চেয়ে নীতি নির্ধারণী পর্যায়ে সেগুলো তুলে ধরব।

সরকারের নীতিগত এবং আর্থিক সহায়তা পেলে এসএমই উদ্যোক্তারা বর্তমান সংকট কাটিয়ে উঠতে পারবেন বলে জানান কমিটির ডিরেক্টর ইনচার্জ আলী হোসেন শিশির। শিল্পের উন্নয়নে সারা দেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা নারী উদ্যোক্তাদের সমন্বিতভাবে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।


বিজ্ঞাপন


যেসব উদ্যোক্তা অনলাইন প্ল্যাটফর্মে বিদেশে সরাসরি কারুপণ্য বিক্রি করেন, তাদের মূল্য প্রাপ্তির প্রক্রিয়া সহজ করতে দেশে অনলাইন পেমেন্ট গেটওয়ে চালুর আহ্বান জানান বক্তারা।

টিএই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর