শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাজার জুড়ে শীতের সবজি, ক্রেতার পকেটে টানাটানি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২, ০২:১৯ পিএম

শেয়ার করুন:

বাজার জুড়ে শীতের সবজি, ক্রেতার পকেটে টানাটানি

প্রকৃতিতে শীতের আগমন ঘটার আগেই বাজারে দেখা মিলেছে শীতের সবজির। দেশের উত্তর-দক্ষিণ থেকে শত শত মাইল পথ পাড়ি দিয়ে প্রতিদিনই রাজধানীতে আসছে সবজি। শুরুতে এসব সবজির দাম ছিল আকাশ ছোঁয়া। দিনে দিনে দামের উত্তাপ কিছুটা কমেছে। তবে দাম কমার পরেও ক্রেতার পকেট যেন শীতের সবজি শখ মিটিয়ে কেনার পর্যায়ে নেই। 

রাজশানীর বাজার ঘুরে দেখা গেছে, ফুলকপি, বাঁধাকপি, লাউ, শিম, নতুন পেঁয়াজ, পেঁয়াজ পাতা, মুলা সব কিছুই রয়েছে। 


বিজ্ঞাপন


দুই সপ্তাহ আগেও রাজধানীর বাজারে ফুলকপি, বাঁধাকপি বিক্রি হয়েছে ৫০ থেকে ৬০ টাকা পিস দরে। দাম কমে এখন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা দরে। 

তবুও ক্রেতার ক্রয় সক্ষমতার বাইরেই যেন রয়ে গেছে কপি। রাজধানীর ধানমন্ডির শংকরে বাজার করতে এসে সে কথাই জানালেন ইফাত আরা। 

ঢাকা মেইলকে তিনি বলেন, একেকটা কপির সাইজ আর ওজন দেখেন। দেড়শো থেকে দুইশো গ্রাম হবে। দাম ৪০/৫০ টাকা। কোন যুক্তিতে?

ক্রেতার ভাষ্যমতে, চার থেকে পাঁচজনের পরিবারে শুধু সবজিতেই দিনে খরচ হয় দেড়শো থেকে দুইশো টাকা। যা নিম্নমধ্যবিত্ত পরিবারের জন্য মড়ার উপর খাঁড়ার ঘা। আর মধ্যবিত্ত ও উচ্চ মধ্যবিত্ত পরিবারের জন্যও এই বাড়তি খচর সামাল দেওয়া কঠিন। 


বিজ্ঞাপন


মধ্যবিত্ত পরিবারের পরের আসমা খাতুন ঢাকা মেইলকে বলেন, সবজির দাম খুব চড়া। খুব, খুব! মাসে তো বাজার খরচের একটা বাজেট থাকে। প্রতি মাসেই সে বাজেট ক্রস করে।

শুরুতে শিম যখন বাজারে আসে তখন কেজি ছিল দেড়শো টাকা। এখন তা ৫০ টাকায় নেমেছে। তবুও নিম্ন ও মধ্যম আয়ের মানুষের জন্য শিম কেনা কঠিন হয়েছে। আবার স্বস্তির কথাও জানিয়েছেন কেউ কেউ।

রেফরিজারেশন প্রতিষ্ঠানের কর্মী সাইফুল ইসলাম ঢাকা মেইলকে বলেন, বেগুন ৮০ টাকা, পটল ৭০ টাকা, চিচিঙ্গা ৭০ টাকা। সে হিসেবে শিম ৫০ টাকা তো কমই। আমাদের নজর ভাই সবজির দিকে থাকে না। দামের দিকে থাকে। যেটার দাম কম সেটা কিনি।

সাইফুলের কথায় সুর মেলালেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী মো. সিরাজ। বাজার দরের উপর আক্ষেপ প্রকাশ করে তিনি বলেন, বাজারে গিয়ে আগে পছন্দ করে সবজি কিনতাম। এখন পছন্দ করি দাম। আগে দেখি কোটার দাম কম। সেটাই কিনতে হয়। সত্যি বলতে সেটা এক কেজি লাগত এখন সেটা আধা কেজি কিনি।

শনিবার রাজধানীর বাজারে শীতের সবজির মধ্যে মুলা বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। আকারভেদে লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। বাজারে পুরনো পেঁয়াজের কেজি ৪০ থেকে ৫০ টাকা। পাতাসহ নতুন পেঁয়াজ বাজারভেদে ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

কারই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর