শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

জানুয়ারি থেকে ডলার সংকট কেটে যাবে: গভর্নর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২২, ০১:৩৪ পিএম

শেয়ার করুন:

জানুয়ারি থেকে ডলার সংকট কেটে যাবে: গভর্নর

২০২৩ সালের জানুয়ারি থেকে দেশে ডলার সংকট থাকবে না বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত এক সেমিনারে এমন আশাবাদ ব্যক্ত করেন তিনি। স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে বাংলাদেশের উত্তরণ নিয়ে এই সেমিনারের আয়োজন করে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আবদুর রউফ তালুকদার।


বিজ্ঞাপন


গত কয়েক মাস ধরে বাংলাদেশে ব্যাপক ডলার সংকট চলছে। এর প্রভাব পড়েছে বাংলাদেশের অর্থনীতিতে। পণ্য আমদানির জন্য ঋণপত্র খুলতে প্রয়োজনীয় ডলার পাচ্ছে না ব্যাংকগুলো; বাধ্য হয়ে ব্যাংক রেটের চেয়ে সাত-আট টাকা বেশি দিয়ে ডলার সংগ্রহ করতে হচ্ছে। ডলার বাজারের এই অস্থিরতা অর্থনীতিতেও ছড়িয়ে পড়েছে।

সংকট কাটিয়ে ডলারের খরচ কমানোর সরকারি ব্যয়ে কৃচ্ছতাসাধন, সাধারণ মানুষের হাতে থাকা অতিরিক্ত বিদেশি মুদ্রা বিক্রির নির্দেশসহ নানা পদক্ষেপ নিয়েছে সরকার। এরপরও সংকট কমছে না। এমন পরিস্থিতিতে সংকট থেকে কাটিয়ে ওঠার সুসংবাদ দিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেন, ‘আগামী জানুয়ারি থেকে বাংলাদেশে বৈদেশিক মুদ্রার সংকট আর থাকবে না। এখনও কোনো সংকট নেই, তবে দেশে আন্ডার ইনভয়েসিং (কম মূল্য দেখানো) ঠেকাতে আমরা সতর্ক অবস্থান নিয়েছি।’

আবদুর রউফ তালুকদার আরও বলেন, হুন্ডি প্রতিরোধে কঠোর নজরদারি করছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে ওভার ইনভয়েসিং (বেশি মূল্য দেখানো) এবং আন্ডার ইনভয়েসিং শূন্যতে নামিয়ে রাখা গেছে।


বিজ্ঞাপন


সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘গ্র্যাজুয়েশনের (এলডিসি থেকে উত্তরণ) জন্য উৎপাদনকাজে নিয়োজিত শ্রমিক, কৃষক এবং রেমিট্যান্স যোদ্ধাদের আর্থিক কেন্দ্রে নিয়ে আসতে হবে। এখানে ঘাটতি আছে। কে আমাদের কোথায় কী সার্টিফিকেট দিল, সেটা বিষয় নয়।’

সেমিনারে এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, এলডিসি থেকে উত্তরণের সময় বিশ্বের অন্যান্য দেশ যে ধরনের ট্যারিফ পলিসি (শুল্ক নীতি) নেয়, বাংলাদেশেরও তা নেওয়া দরকার।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর