শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

তারল্য সংকট নেই, আমানত সম্পূর্ণ নিরাপদ: বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২, ০৫:২০ পিএম

শেয়ার করুন:

তারল্য সংকট নেই, আমানত সম্পূর্ণ নিরাপদ: বাংলাদেশ ব্যাংক

দেশে কোনো তারল্যের সংকট নেই, অতিরিক্ত এক লাখ ৬৯ হাজার ৫৮৬ কোটি টাকার তারল্য রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া ব্যাংকগুলোতে থাকা গ্রাহকের আমানত সম্পূর্ণ নিরাপদ, কোনো ব্যাংক বন্ধ হবে না বলে আবারও আশ্বস্ত করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (১৪ নভেম্বর) বিকেলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ। 


বিজ্ঞাপন


বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র বলেন, ব্যাংকের তারল্য পরিস্থিতি নিয়ে বাংলাদেশ ব্যাংক সব ব্যাংক পরিচালকের কাছে বিশেষ সতর্কবার্তা দিয়েছে। কোনো ব্যাংকে তারল্য ব্যবস্থাপনায় কোনো ব্যত্যয় হলে বাংলাদেশ ব্যাংক তা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নিরসন করার পদক্ষেপ নেবে। তিনি জানান, দেশের ব্যাংকব্যবস্থায় অতিরিক্ত এক লাখ ৬৯ হাজার ৫৮৬ কোটি টাকা তারল্য রয়েছে।

আরও পড়ুন: ‘আতঙ্কিত হওয়ার কিছু নেই, কোনো ব্যাংক বন্ধ হবে না’

গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়ে আবুল কালাম আজাদ বলেন, স্বাধীনতার পর থেকে দেশের কোনো ব্যাংক বন্ধ হয়ে যায়নি। আগামীতেও কোনো ব্যাংক বন্ধ হবে না। এক্ষেত্রে ব্যাংকের আমানতের টাকা নিয়ে গ্রাহকদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। আমানতের টাকা দিতে ব্যর্থ হয় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বাংলাদেশ ব্যাংক।

এ সময় তিনি জানান, রেমিট্যান্স প্রবাহ বাড়ছে। আস্তে আস্তে রিজার্ভের সমস্যাও কেটে যাবে। আগামী জানুয়ারি-ফেব্রুয়ারি নাগাদ আর সমস্যা থাকবে না বলেও আশ্বস্ত করেন তিনি।  


বিজ্ঞাপন


এর আগে গতকাল রোববার (১৩ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের জরুরি এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাংকের আমানত তুলে নেওয়ার জন্য ষড়যন্ত্রমূলক খবর প্রচারিত হচ্ছে। এ ব্যাপারে সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থা অত্যন্ত সুদৃঢ় অবস্থায় রয়েছে। ব্যাংকিং ব্যবস্থায় তারল্যের কোনো সংকট নেই।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশের স্বাধীনতার ৫১ বছরে কোনো ব্যাংক বন্ধ হয়নি। আশা করা যায়, আগামীতেও বাংলাদেশের কোনো ব্যাংক বন্ধ হবে না। ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর