শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্যাকেজিং প্রিন্টিং খাতে ১৫ বিলিয়ন ডলার রফতানির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২ নভেম্বর ২০২২, ০৮:৪১ পিএম

শেয়ার করুন:

প্যাকেজিং প্রিন্টিং খাতে ১৫ বিলিয়ন ডলার রফতানির সম্ভাবনা

প্যাকেজিং, প্রিন্টিং ও পাবলিকেশন খাতে ১৫ দশমিক ৪৫ বিলিয়ন মার্কিন ডলার রফতানির সম্ভবনা রয়েছে বলে জানিয়েছেন এই খাতের ব্যবসায়ীরা। হাজার বিলিয়ন ডলারের বাজার ধরতে সরকারি বেসরকারি বিনিয়োগসহ আন্তর্জাতিক বাজার অনুসন্ধানে সরকারের সহযোগিতা চেয়েছেন তারা।

শনিবার (১২ নভেম্বর) এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত প্রিন্টিং, প্যাকেজিং অ্যান্ড পাবলিকেশন বিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম সভায় বিশ্বব্যাপী প্যাকেজিং, প্রিন্টিং এবং প্রকাশনা খাতের সম্ভাবনা নিয়ে এক বৈঠকে তারা এই কথা বলেন।


বিজ্ঞাপন


বৈঠকে বক্তারা বলেন, বিশ্বব্যাপী প্যাকেজিং, প্রিন্টিং এবং প্রকাশনা খাতের সম্মিলিত বাজার প্রায় ১৫৪৫ বিলিয়ন মার্কিন ডলার, যার ১% লক্ষ্যমাত্রা অর্জন করা গেলেও সম্ভাব্য রফতানির পরিমাণ হবে ১৫.৪৫ বিলিয়ন মার্কিন ডলার। সরকারি বেসরকারি বিনিয়োগ সহায়তার মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি বিপুল কর্মসংস্থান সৃষ্টির সুযোগ রয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বাড়ার সাথে সাথে প্যাকেজিংয়ের ব্যবহার বাড়ছে; ভবিষ্যতে আরও বাড়বে। ইউরোপ আমেরিকাতে প্রায় ৮০ ভাগ খাদ্যই প্রক্রিয়াজাত, দেশেও এর পরিমাণ ২০ ভাগের কাছাকাছি। এর মাধ্যমেই এই খাতের ব্যাপক সম্ভাবনা স্পষ্ট। বিপুল সম্ভাবনার এ বাজার ধরতে সরকারি সহায়তার পাশাপাশি রফতানি বৈচিত্র্যকরণ, শিল্পকারখানার কমপ্লায়ান্সসহ আন্তর্জাতিক মানের পণ্য তৈরি করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি।

এফবিসিসিআইর সহ-সভাপতি ও কমিটির ডিরেক্টর ইন-চার্জ মো. আমিন হেলালী বলেন, দেশে প্রতি বছর বিপুল পরিমাণ প্রকাশনা হয়ে থাকে। উৎপাদন খরচ বাড়ায় মানসম্মত প্যাকেজিং বাধাগ্রস্ত হচ্ছে যা ইন্ডাস্ট্রিগুলোর জন্য হুমকিস্বরূপ। প্যাকেজিং শিল্পের প্রসার ও বিপুল রফতানি সম্ভাবনাকে কাজে লাগাতে সরকারের নীতিসহায়তাসহ সরকারি বেসরকারি জোরালো সমন্বয় করা দরকার।

সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ও টাম্পাকো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সাইফুস সামি আলমগীর। তিনি প্যাকেজিং খাতের রফতানি সম্ভাবনাকে কাজে লাগাতে আন্তর্জাতিক বাজার অনুসন্ধানসহ প্রয়োজনীয় নীতিসহায়তা চান তিনি। 


বিজ্ঞাপন


সভায় আরও উপস্থিত ছিলেন রফতানি উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক মাহবুবুর রহমান, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের উপপ্রধান মো. মাহমুদুল হাসান, এফবিসিসিআইর সহ-সভাপতি সালাউদ্দিন আলমগীর, পরিচালক মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার প্রমুখ।

টিএই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর