বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

দাম কমল এলপিজির

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ অক্টোবর ২০২২, ০৪:১০ পিএম

শেয়ার করুন:

দাম কমল এলপিজির
ফাইল ছবি

দাম কমেছে রান্নার কাজে বহুল ব্যবহৃত এলপি গ্যাসের। ১২ কেজি সিলিন্ডারের দাম ৩৫ টাকা কমিয়ে এক হাজার ২০০ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। একইভাবে দাম কমেছে অটোগ্যাসেরও। ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের দাম প্রতি লিটার ৫৫ দশমিক ৯২ টাকা সমন্বয় করা হয়েছে।

এছাড়াও রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজি'র ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ৯৬ দশমিক ৭৮ টাকায় বা রেটিকুলেটেড পদ্ধতিতে গ্যাসীয় অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজি'র ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি লিটার ০ দশমিক ২১৫০ টাকায় সমন্বয় করা হয়েছে। নতুন এ দাম আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।


বিজ্ঞাপন


রোববার (২ অক্টোবর) ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এ নতুন দর ঘোষণা করে বিইআরসি। এছাড়াও সংস্থাটির সচিব ব্যারিস্টার মো. খলিলুর রহমান খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতেও এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অক্টোবর ২০২২ মাসের জন্য সৌদি আরামকো কর্তৃক প্রোপেন এবং বিউটেন এর ঘোষিত Saudi CP যথাক্রমে প্রতি মেট্রিক টন ৫৯০ দশমিক ০০ মার্কিন ডলার এবং ৫৬০ দশমিক ০০ মার্কিন ডলার এবং প্রোপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুযায়ী প্রোপেন ও বিউটেনের গড় Saudi CP প্রতি মেট্রিক টন ৫৭০ দশমিক ৫০ মার্কিন ডলার বিবেচনায় ২০২২ সালের অক্টোবর মাসের জন্য বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের ভোক্তাপর্যায়ের মূল্য সমন্বয় করা হলো।

এর আগে গত সেপ্টেম্বর মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ১৬ টাকা বাড়িয়ে ১২৩৫ টাকা নির্ধারণ করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। তারও আগে আগস্ট মাসে এলপি গ্যাসের ১২ কেজি সিলিন্ডারের দাম ৩৫ টাকা কমিয়ে ১২১৯ টাকা নির্ধারণ করে বিইআরসি।

টানা কয়েক মাস ঊর্ধ্বমুখী থাকার পর মে মাসে থেকে কমতে থাকে এলপি গ্যাসের দাম। মে মাসে এলপি গ্যাসের দর ছিল (১২ কেজি) ১৩৩৫ টাকা, অটোগ্যাস লিটার প্রতি ৬২ দশমিক ২১ টাকা নির্ধারণ করা হয়।

টিএই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর