শীতের সবজি বাজারে, দাম চড়া

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২২, ১১:২৩ এএম
শীতের সবজি বাজারে, দাম চড়া

শীত মৌসুম শুরু হওয়ার আগেই বাজারে আসতে শুরু করেছে শীতির সবজি। ইতোমধ্যেই বাজারে এসেছে টমেটু, বেগুন, বাঁধাকপি, ফুলকপি, শিম, মুলা, কাঁকরোল, করলাসহ নানান জাতের সবজি। তবে সব সবজিরই দাম চড়া।

বিক্রেতারা বলছেন, এবার অতিবৃষ্টির কারণে অনেক সবজি ক্ষেত নষ্ট হয়েছে। তাই দাম একটু বেশি। তবে সময় গেলে দাম আরও কমে আসবে। খুচরা বিক্রেতারা আরও বলেন, এই দাম বাড়ার সঙ্গে তাদের কোনো হাত নেই। পাইকারি আড়ৎ থেকে কিনে সামান্য লাভ করে তারা বিক্রি করছেন।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সকালে রাজধনীর খিলগাঁওয়ের সিপাহিবাগ বাজার ঘুরে দেখা যায়, টমেটু বিক্রি হচ্ছে  ১২০-১৩০ টাকা কেজি ধরে। মানভেদে প্রতি কেজি বেগুন, করলা, কাঁকরোল, চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়।

sobji

নতুন শিম ৮০ থেকে ১০০ টাকা, কচুর মুখি, কচুর লতি, ঝিঙে, ধুন্ধল ও পটল ৫০ থেকে ৬০ টাকা আর প্রতিটি বাঁধাকপি ও ফুলকপি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। মুলা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে। গাজর ৮০-১০০ টাকা কেজি, কাঁচা কলার হালি ৪০-৫০ টাকা, লেবুর হালি ৩০-৪০ টাকা।

খুচরা বাজারে এখনো প্রতি ডজন ডিম ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া ব্রয়লার মুরগি প্রতি কেজি ১৮০ থেকে ১৯০ টাকায় বিক্রি হচ্ছে। তবে গরুর মাংস প্রতি কেজি ৬৮০ থেকে ৭০০ টাকায় বিক্রি হলেও এখন তা বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৭২০ টাকা।

sobji

বাজারে সবজি কিনতে আসা তানিয়া আক্তার রুজবি বলেন, কি কিনব? সবকিছুর যে দাম। কোনো কিছুতেই হাত দেওয়া যায় না। তারপরও প্রয়োজন মতো কিছু সবজি কিনলাম।

বাজারের খুচরা সবজি বিক্রেতা রহিম মিয়া বলেন, দাম কমা বা বেশির সাথে আমাদের হাত নেই। আমরা যে দামে ক্রয় করি তার থেকে কিছু বেশি দামে বিক্রি করে। কিছু লাভ না করলে আমরা চলবো কিভাবে।

তবে বাজারে যোগান কম থাকায় দাম বেশি বলে জানান খুচরা বিক্রেতারা।

এসএএস/এএস