বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্রথম দিনেই এশিয়ান ট্যুরিজম মেলায় ভ্রমণপ্রেমীদের ভিড়

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:৪০ পিএম

শেয়ার করুন:

প্রথম দিনেই এশিয়ান ট্যুরিজম মেলায় ভ্রমণপ্রেমীদের ভিড়

শুরু হয়েছে বাংলাদেশের সর্বোবৃহৎ আন্তর্জাতিক পর্যটন মেলা ৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ার (এটিএফ)। মেলায় ভ্রমণ বিষয়ে বিভিন্ন স্থান, বাস, রেল, এয়ার টিকেট, থাকার হোটেলসহ নানা ধরনের তথ্য পাওয়া যাচ্ছে। ভ্রমণপ্রেমীদের ভিড়ও বাড়ছে মেলায়। তিন দিনের আন্তর্জাতিক মেলাটি ২৯ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত চলবে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকাল ১১টায় রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেশন সিটি, বসুন্ধরায় এই মেলার উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন।


বিজ্ঞাপন


উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, এশিয়ান ট্যুরিজম ফেয়ার বাংলাদেশের একটি আন্তর্জাতিক ও অন্যতম পর্যটন মেলা। এর মাধ্যমে পর্যটন সংস্থাগুলো প্রচার-প্রচারণার এক বিশেষ সুযোগ পাবে। এ মেলার মাধ্যমে বাংলাদেশে পর্যটনশিল্পের এক নতুন সম্ভাবনার সৃষ্টি হবে।

সরেজমিনে মেলা ঘুরে দেখা যায়, বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে দর্শনার্থীর সংখ্যাও বাড়তে থাকে। আগত দর্শনার্থীদের মেলায় অংশ নেওয়া বিভিন্ন স্টলে ভ্রমণ বিষয়ে তথ্য নিতে দেখা যায়। কোন দেশে কতো টাকায় ভ্রমণ প্যাকেজ দিচ্ছে সে বিষয়েও খোঁজ নেন। দেশের পর্যটন এলাকার খোঁজও নেন অনেকে।

HIRA-2
পর্যটন বিচিত্রার আয়োজনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ পর্যটন করপোরেশন ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সার্বিক সহযোগিতায় এ মেলা হচ্ছে। যা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। কোভিড পরবর্তী এই মেলার আয়োজন পর্যটনের দুয়ার খুলবে বলে আশা করছেন সংশিষ্টরা।

এবারের মেলায় আটটি দেশ অংশগ্রহণ করেছে। বাংলাদেশ, নেপাল, থাইল্যান্ড, ভারত, ভুটান, মালেয়শিয়া, শ্রীলঙ্কা ও লিথুনিয়াসহ প্রায় ১৩০টি দেশের বিভিন্ন পর্যটন সংস্থা মেলায় অংশ নিয়েছে। এর মধ্যে ৫০টির বেশি বিদেশি প্রতিষ্ঠান রয়েছে। মেলায় রয়েছে পর্যটন মৌসুমে দেশ-বিদেশে বেড়ানোর বিভিন্ন আকর্ষণীয় ভ্রমণ অফার, হোটেল, রিসোর্ট বা প্যাকেজ বুকিংসহ বিশেষ ছাড়ের ব্যবস্থা। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে হোটেল, মোটেল, রিসোর্ট, ক্রুজলাইন্স, এয়ারলাইন্স, ট্যুর অপারেটর ও থিমপার্কসহ বিনোদনের আরও অনেক প্রতিষ্ঠান।


বিজ্ঞাপন


মেলায় বৈচিত্র্যময় আয়োজনের মধ্যে রয়েছে পর্যটনবিষয়ক সেমিনার, শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বিজনেস টু বিজনেস মিটিং। মেলায় থাকবে শ্রীলঙ্কা ও বাংলাদেশের সাংস্কৃতিক অনুষ্ঠান। এ মেলার মাধ্যমে পর্যটন শিল্পের একটি পূর্ণাঙ্গ চিত্র দর্শনার্থীদের মাঝে তুলে ধরার প্রচেষ্টা থাকবে বলে সংশ্লিষ্টরা জানান।

HIRA-4মেলার প্রবেশ ফি ৩০ টাকা, প্রবেশ কুপনের বিপরীতে র‍্যাফেল ড্র বিজয়ীদের জন্য থাকবে এয়ারলাইন্স টিকিটসহ বেড়ানোর আকর্ষণীয় গিফট ভাউচার। র‌্যাফেল ড্র বিজয়ীরা পাবেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সৌজন্যে ঢাকা-টরেন্টো-ঢাকা রিটার্ন টিকিট, ঢাকা-ব্যাংকক-ঢাকা রিটার্ন টিকিট ও ঢাকা-দিল্লি-ঢাকা রিটার্ন টিকিট। এছাড়া প্রতিটি টিকিটেই থাকবে মেলার এন্টারটেইনমেন্ট পার্টনার ফ্যান্টাসি কিংডমে প্রবেশে ৫০ শতাংশ ছাড়।

পর্যটন উন্নয়ন সংশ্লিষ্টরা মনে করছেন, এশিয়ান ট্যুরিজম ফেয়ার বাংলাদেশের একটি আন্তর্জাতিক ও অন্যতম পর্যটন মেলা। এ মেলার মাধ্যমে পর্যটন সংস্থাগুলো প্রচার-প্রচারণার এক বিশেষ সুযোগ পাবে। এ মেলার মাধ্যমে বাংলাদেশে পর্যটন শিল্পের এক নতুন সম্ভাবনার সৃষ্টি হবে এবং পর্যটন মৌসমে পর্যটকেদের বেড়ানোর খোঁজখবর পেতে এ মেলাটি গুরত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

HIRA-3

পর্যটন বিচিত্রার সম্পাদক এশিয়ান ট্যুরিজম ফেয়ারের চেয়ারম্যান মো. মহিউদ্দিন হেলাল বলেন, আসন্ন পর্যটন মৌসুমকে সামনে রেখে এ মেলা পর্যটকদের জন্য নানা রকমের বৈচিত্র্যময় অফার থাকবে। পর্যটকরা সাশ্রয়ী মূল্যে তাদের ভ্রমণের আগাম বুকিং দিতে পারবেন। আশা করছি, দেশ ও আঞ্চলিক পর্যটন শিল্পের জন্য এ মেলাটি একটি সেতুবন্ধন তৈরি করবে এবং সব গন্তব্যে পর্যটকদের আনন্দ মিছিল ছড়িয়ে পড়বে। কোভিড পরবর্তী এ মেলা আয়োজনের ফলে নতুনভাবে পর্যটনের দুয়ার খুলবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে পর্যটন করপোরেশনের চেয়ারম্যান, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহীসহ ঢাকায় নেপাল দূতাবাসের রাষ্ট্রদূত, রয়েল থাই দূতাবাসের রাষ্ট্রদূতসহ অন্যান্য দূতাবাসের প্রতিনিধিবৃন্দ ও দেশ-বিদেশের বেসরকারি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ডব্লিউএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর