মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভরিতে ১০৫০ টাকা কমল স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০:৫৩ পিএম

শেয়ার করুন:

ভরিতে ১০৫০ টাকা কমল স্বর্ণের দাম
ফাইল ছবি

নতুন দর ঘোষণার সাত দিনের মাথায় আবারও দেশের বাজারে স্বর্ণের দাম কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এই দফায় ভরিতে ১০৫০ টাকা কমানো হয়েছে। এতে বর্তমানে ভালো মানের এক ভরি স্বর্ণ কিনতে গুণতে হবে ৮১ হাজার ২৯৮ টাকা। নতুন এই দর আগামীকাল মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) থেকেই কার্যকর হবে।

স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের (পাকা স্বর্ণ) দাম কমায় সোমবার (২৬ সেপ্টেম্বর) নতুন এই দর নির্ধারণ করেছে বাজুস।


বিজ্ঞাপন


এর আগে গত ১৮ সেপ্টেম্বর একই কারণে ভরিতে ৯৩৩ টাকা কমিয়ে ভালো মানের প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছিল ৮২ হাজার ৩৪৮ টাকা।

এ বিষয়ে এক বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম কমেছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি সমিতি স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে, যা ২৭ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। মান অনুযায়ী প্রতি ভরি স্বর্ণের দাম কমানো হয়েছে ৭০১ টাকা থেকে এক হাজার ৫০ টাকা পর্যন্ত। তবে রুপার দামে কোনো পরিবর্তন আসেনি।

নতুন দর অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেট প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ৫০ টাকা কমিয়ে ৮১ হাজার ২৯৮ টাকা করা হয়েছে। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৯২ টাকা কমিয়ে ৭৭ হাজার ৬২৩ টাকা করা হয়েছে। পাশাপাশি ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৩৪ টাকা কমিয়ে ৬৬ হাজার ৪৮৪ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে ৭০১ টাকা কমিয়ে ৫৫ হাজার ১৭০ টাকা করা হয়েছে।

স্বর্ণের দাম কমলেও রুপা পূর্বনির্ধারিত দামেই বিক্রি হবে। এ ক্ষেত্রে ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। এছাড়া ২১ ক্যারেটের রুপার দাম ভরিপ্রতি এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, গত ১০ সেপ্টেম্বর ভরিতে এক হাজার ২৮৩ টাকা বাড়িয়ে অতীতের সব রেকর্ড ভেঙে ভালো মানের স্বর্ণের দাম ৮৪ হাজার ৫৬৪ টাকা নির্ধারণ করেছিল বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ওই সময় এর কারণ হিসেবে বাজারে তেজাবী পণ্যের দাম বৃদ্ধির কথা জানানো হয়েছিল। এরমধ্যে তেজাবী পণ্যের দাম কমে আসায় গত ১৪ সেপ্টেম্বর রাতে ভরিতে এক হাজার ২৮৩ টাকা কমিয়ে ২২ ক্যারেটের স্বর্ণের দাম ৮৩ হাজার ২৮১ টাকা নির্ধারণ করা হয়েছিল। সবশেষ একই কারণে আরও এক দফায় গত ১৮ সেপ্টেম্বর ভরিতে ৯৩৩ টাকা কমিয়ে প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছিল ৮২ হাজার ৩৪৮ টাকা। তবে সাত দিনের মাথায় আবারও এক দফায় কমল স্বর্ণের দাম।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর