পুঁজিবাজারে ঘণ্টায় লেনদেন ছাড়াল ৯০০ কোটি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২, ১২:০৬ পিএম
পুঁজিবাজারে ঘণ্টায় লেনদেন ছাড়াল ৯০০ কোটি

চলতি সপ্তাহের তৃতীয় দিবসে এসে বড় উত্থানে পুঁজিবাজার। দাম বেড়েছে বেশির ভাগ শেয়ারের। বেড়েছে লেনদেনও।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সূচকের বড় উত্থান হয়েছে। বেড়েছে লেনদেনের গতিও।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লেনদেনের প্রথম ঘণ্টার বিশ্লেষণ করে দেখা যায়, ডিএসইতে সূচক বেড়েছে ৫৬ পয়েন্ট। আর সিএসইতে প্রধান সূচক বেড়েছে ১৬৬ পয়েন্ট। সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরুর প্রথম এক ঘণ্টায় ডিএসইতে ৩৫৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৪৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮৬টির ও অপরিবর্তিত রয়েছে ১২৪টির দাম।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৬৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ৮ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ২০ পয়েন্ট। দিনের প্রথম ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে ৯১৮ কোটি ৪২ লাখ ৪৮ হাজার টাকার শেয়ার। যা আগের দিনের চেয়ে প্রায় সাড়ে ৩০০ কোটি টাকা বেশি।

একই অবস্থায় লেনদেন হচ্ছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। প্রথম ঘণ্টায় সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬৬ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৫৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে নয় কোটি তিন লাখ ১৩ হাজার ৮৮০ টাকা।

সিএসইতে আজ ১৫০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৭২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৫টির, অপরিবর্তিত রয়েছে ৫৩টির দাম।

ডিএইচডি/জেবি