শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

টিসিবির ২২৫ কোটি লিটার তেল কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪২ পিএম

শেয়ার করুন:

টিসিবির ২২৫ কোটি লিটার তেল কিনবে সরকার
ফাইল ছবি

সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৪২১ কোটি তিন লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে দুই কোটি ২৫ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার।এছাড়াও ১৬৫ কোটি টাকা ব্যয়ে সংস্থাটির জন্য ১৫ হাজার টন মসুর ডাল কেনা হবে।

সরাসরি ক্রয়পদ্ধতিতে স্থানীয় সরবরাহকারীদের কাছ থেকে এসব পণ্য কিনবে সরকার। এ তেল ও ডাল টিসিবি সাধারণ মানুষের কাছে সাশ্রয়ী মূল্যে বিক্রি করবে।


বিজ্ঞাপন


বুধবার (১৪ সেপ্টেম্বর) ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে অনুমোদিত প্রস্তাবনাগুলোর বিস্তারিত সাংবাদিকদের তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক। তিনি বলেন, যেহেতু এসব পণ্য টিসিবির মাধ্যমে সাধারণ মানুষের কাছে বিক্রি করা হবে, তাই সরকার সরাসরি ক্রয়পদ্ধতিতে এসব পণ্য কেনার সিদ্ধান্ত নিয়েছে। টিসিবির জন্য মাসে ২০ লাখ লিটার সয়াবিন তেল প্রয়োজন হয়।

তিনি জানান, পাঁচটি পৃথক প্রস্তাবে বিপরীতে দুই কোটি ২৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ  (টিসিবি) কর্তৃক সরাসরি ক্রয় পদ্ধতিতে ৩০ লাখ লিটার সয়াবিন তেল বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে ৫৪ কোটি ৯০ লাখ টাকায় ক্রয়ের প্রস্তাব, সিটি ইডিবেল ওয়েল লিমিটেডের কাছ থেকে ৫৫ লাখ লিটার সয়াবিন তেল ১০১ কোটি ৭৫ লাখ টাকায় ক্রয়ের ক্রয়ের প্রস্তাব, মেঘনা ইডিবেল ওয়েল রিফাইনারি লিমিটেড এর কাছ থেকে ৫৫ লাখ লিটার সয়াবিন তেল ১০১ কোটি ৭৫ লাখ টাকায় ক্রয়ের প্রস্তাব এবং ৫৫ লাখ লিটার সয়াবিন তেল সুপার ওয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে ১০১ কোটি ৭৫ লাখ টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে মেঘনা ইডিবেল ওয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে প্রতি লিটার পেট বোতলজাত সয়াবিন ১৮২ দশমিক ৯৫ টাকা হিসেবে ৩০ লাখ লিটার সয়াবিন ৫৪ কোটি ৮৮ লাখ ৫০ হাজার টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


অতিরিক্ত সচিব জানান, এর বাইরে সরকার স্থানীয় একাধিক কোম্পানির কাছ থেকে ১১০ টাকা কেজিতে ১৫ হাজার মেট্রিকটন মসুর ডাল কিনবে। এতে মোট খরচ হবে ১৬৫ কোটি টাকা৷ টিসিবি কর্তৃক ঢাকার ব্লু স্কাই এন্টারপ্রাইজের কাছ থেকে প্রতি কেজি ১১০ টাকা হিসেবে পাঁচ হাজার মেট্রিক টন মসুর ডাল সর্বমোট ৫৫ কোটি টাকায় ক্রয়ের প্রস্তাব, চট্টগ্রামের মাসুদ এন্ড ব্রাদার্স এর কাছ থেকে প্রতি কেজি ১১০ টাকা হিসেবে পাঁচ হাজার মেট্রিক টন মসুর ডাল সর্বমোট ৫৫ কোটি টাকায় ক্রয়ের প্রস্তাব এবং চট্টগ্রামের রুবি ফুড প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে প্রতি কেজি ১১০ টাকা হিসেবে পাঁচ হাজার মেট্রিক টন মসুর ডাল সর্বমোট ৫৫ কোটি টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

টিসিবি সূত্রে জানা যায়, ফ্যামিলি বা পরিবার কার্ডের আওতায় একজন কার্ডধারীর কাছে সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি মসুর ডাল, এক কেজি চিনি ও দুই কেজি পেঁয়াজ বিক্রি করছে সংস্থাটি। প্রতি লিটার সয়াবিন তেল ১১০ টাকা, প্রতি কেজি চিনি ৫৫ টাকা, এক কেজি মসুর ডাল ৬৫ টাকা ও প্রতি কেজি পেঁয়াজ ২০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। তবে পেঁয়াজ বিক্রি হচ্ছে শুধু সিটি করপোরেশন এলাকা ও টিসিবির আঞ্চলিক কার্যালয়-সংশ্লিষ্ট জেলাগুলোয়।

টিএ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর