আন্তব্যাংক লেনদেনে ডলার ১০৬ টাকা, জানাল বাংলাদেশ ব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২, ১২:২১ এএম
আন্তব্যাংক লেনদেনে ডলার ১০৬ টাকা, জানাল বাংলাদেশ ব্যাংক

একদিন আগে এক টাকা বাড়িয়ে ৯৬ টাকা করা হয়েছিল ডলারের বিনিময় হার। সেখানে মঙ্গলবার ১০ টাকা ১৫ পয়সা বাড়িয়ে মুদ্রাটির বিনিময় হার ঠিক করে দেয়া হয়েছে ১০৬ টাকা ১৫ পয়সা। যা আন্তব্যাংক লেনদেনে ডলারের প্রকৃত দর।

মঙ্গলবার (১৩সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ডলারের বিক্রির দর দেখানো হয়েছে ১০৬ টাকা ১৫ পয়সা। আর কেনায় ১০১ টাকা ৬৭ পয়সা। সোমবারও কেনা ও বিক্রি ৯৫ টাকা দেখানো হয়। 

যদিও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘ডলারের দাম গতকাল বাড়িয়ে ৯৬ টাকা করা হয়েছে। আজও এই দামে কেন্দ্রীয় ব্যাংক ডলার বিক্রি করেছে। তবে ওয়েবসাইটে কেন ডলারের দাম এত বেশি দেখানো হচ্ছে, তা এখনো জানতে পারিনি।'

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে বলা হয়েছে, টাকা ও ডলারের বিনিময়মূল্য ব্যাংকগুলো নির্ধারণ করেছে। জোগান ও চাহিদা এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশনের (বাফেদা) দামের ভিত্তিতে ডলারের এই দাম নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক দৈনন্দিন ভিত্তিতে ডলার কেনাবেচার মধ্যে নেই। তবে বাজার বিবেচনায় প্রয়োজন হলে কেনাবেচা করবে।

এতদিন কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ব্যাংকের কাছে যে দরে ডলার বিক্রি করতো সেটিকেই আন্তব্যাংক দর হিসেবে প্রকাশ করতো। বিক্রি ও কেনার দর দেখানো হতো অভিন্ন।

সংশ্লিষ্টরা বলছেন, কেন্দ্রীয় ব্যাংক বাজার ভিত্তিক দর প্রকাশের অংশ হিসেবে বাফেদার আন্তব্যাংক দর প্রকাশের এমন সিদ্ধান্ত নিয়েছে। এর মাধ্যমে অকার্যকর হয়ে পড়া আন্তব্যাংক লেনদেন কার্যকর করতে চাইছে এ নিয়ন্ত্রক সংস্থা। 

কর্মকর্তারা আরও জানান, ডলারের দর অনেক বাড়লেও কেন্দ্রীয় ব্যাংক আন্তব্যাংক লেনদেনে একটা দর ঠিক করে দিচ্ছিল। এখন প্রকৃত দরের ভিত্তিতে অকার্যকর হয়ে পড়া আন্তব্যাংক বাজার ঠিক করার চেষ্টা করা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরুতেও কেন্দ্রীয় ব্যাংকই বিভিন্ন ব্যাংকের কাছে ৮৫ টাকা ৮০ পয়সায় ডলার বিক্রি করেছিল। প্রতি ডলারে ১০টাকা ২০ পয়সা বাড়িয়ে এখন ৯৬ টাকায় বিক্রি করা হচ্ছে। 

আর ব্যাংকগুলোতে চলতি বছরের শুরুতে যেখানে ৯০ টাকার কাছাকাছি দরে ডলার বিক্রি হচ্ছিল। সাম্প্রতিক সময়ে তা বেড়ে ১১৪ টাকা পর্যন্ত উঠে। এরকম পরিস্থিতিতে বাজারে অস্থিরতা কাটানোর চেষ্টা হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের মৌখিক নির্দেশে ডলার কেনার একটি সর্বোচ্চ দর নির্ধারণ করেছে ব্যাংকগুলো।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, ব্যাংকগুলো যে দামে ডলার কেনাবেচা করবে, সেটিই হবে আন্তব্যাংক দাম। সেটাই ওয়েবসাইটে প্রকাশ করা হবে। তবে কেন্দ্রীয় ব্যাংক এই দামে বিক্রি করবে না।

বিইউ/একে