শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাড়তি দামে খোলা সয়াবিন তেল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২ আগস্ট ২০২২, ০৩:২২ পিএম

শেয়ার করুন:

বাড়তি দামে খোলা সয়াবিন তেল

সয়াবিন তেলের দাম লিটারে ২০ বৃদ্ধির প্রস্তাবের সাথে সাথে রাজধানীর কিছু এলাকার অলি-গলির দোকানগুলোতে কিছুটা সয়াবিন তেলের সংকট দেখা দিয়েছে। অনেক দোকানে পাওয়া যাচ্ছে না পাঁচ লিটারের তেলের বোতল। যদিও দোকানদাররা বলছেন তেলের সংকট নেই। আবার বাজারে খোলা সয়াবিন তেল ও পাম তেলের দাম কিছুটা বেড়েছে। 

গত সপ্তাহের থেকে প্রতিকেজি খোলা সয়াবিন ১৫-২০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে। বাজারে গত সপ্তাহে ১৬৫ থেকে ১৭০ টাকায় খোলা সয়াবিন তেল বিক্রি হয়েছে। আর আজ বিক্রি করছেন ১৮৫ থেকে ১৯০ টাকায়। রাজধানীর বেশ কিছু আবাসিক এলাকা ও বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।


বিজ্ঞাপন


এছাড়াও গত সপ্তাহে প্রতি কেজি ১২৫ থেকে ১৩০ টাকায় বিক্রি হওয়া পামঅয়েল আজ বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকায়। তবে বোতলজাত তেল গায়ের দামেই বিক্রি হতে দেখা গেছে।

রাজধানীর মালিবাগ বাজারের এক দোকানী বলেন, সয়াবিন তেলের দাম মূলত বাড়ে নাই। যা ৫-১০ টাকা বাড়ছে এটা রেগুলার উঠা-নামা করে।

এর আগে গতকাল বৃহস্পতিবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বিশ্ববাজারে সয়াবিন তেলের দাম কমেছে। কিন্তু দেশে ডলারের দাম বেড়েছে। যার জন্য যে সুফল পাওয়ার কথা, সেটি পাওয়া যাচ্ছে না। তবুও ট্যারিফ কমিশন পুরো বিষয়টি যাচাই করবে।

এ সময় সাংবাদিকরা মন্ত্রীর কাছে জানতে চান, সয়াবিন তেলের দাম আরেক দফায় সমন্বয় করা হবে কি না? উত্তরে বাণিজ্যমন্ত্রী বলেন, শিগগির তারা (ট্যারিফ কমিশন) বসবে। কারণ, ব্যবসায়ীরা তো একটি দাবি দিয়েছেন, সেটি যৌক্তিক কি না, সে আলোচনা করা হবে। এক সপ্তাহের মধ্যেই ট্যারিফ কমিশন বসবে।


বিজ্ঞাপন


তারও আগে সয়াবিনসহ ভোজ্যতেলের দাম প্রতি লিটারে ২০ টাকা বাড়ানোর প্রস্তাব করেছে ভোজ্যতেল আমদানিকারক মিল মালিক সমিতি। সম্প্রতি ডলারের মূল্যবৃদ্ধিকে ভোজ্যতেলের দাম বাড়ানোর প্রস্তাবের কারণ হিসেবে উল্লেখ করেছেন ব্যবসায়ীরা।

এদিকে ভোক্তাদের অভিযোগ, কিছু দিন আগে মূল্য সমন্বয় করে কিছুটা কমানো হলেও বাজারে সেই দামে সয়াবিন তেল পাওয়া যাচ্ছে না। বিভিন্ন কৌশলে বাড়তি দামে বিক্রি হচ্ছে সয়াবিন তেল। বিশ্ববাজারেও তেলের দাম কমার পথে, সেখানে আবার দাম বাড়ানোর প্রস্তাব অপ্রত্যাশিত।

টিএই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর