শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

রোহিঙ্গাদের জন্য ৩৮১ কোটি টাকা অনুদান দিচ্ছে এডিবি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৯ জুন ২০২২, ০৫:১২ পিএম

শেয়ার করুন:

রোহিঙ্গাদের জন্য ৩৮১ কোটি টাকা অনুদান দিচ্ছে এডিবি
ফাইল ছবি

কক্সবাজারে রোহিঙ্গা আশ্রিত এলাকার উন্নয়ন ও মৌলিক চাহিদা পূরণে চার কোটি ১৪ লাখ ডলার অনুদানের চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৩৮১ কোটি টাকা (১ ডলারে ৯২ টাকা হিসেবে)।

বুধবার (২৯ জুন) এই চুক্তি সই হয় বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে এডিবি।


বিজ্ঞাপন


চুক্তিতে ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন এবং বাংলাদেশে নিযুক্ত এডিবি কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং সই করেছেন। এটি চলমান সহায়তা কর্মসূচির দ্বিতীয় ফেজের অংশ। এর আগে, ২০১৮ সালে ১০ কোটি ডলার অনুদানের অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশে নিযুক্ত এডিবি কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বলেন, নতুন সহায়তায় স্বাস্থ্য সুবিধা সম্প্রসারণ এবং পানি সরবরাহ ও স্যানিটেশনের উন্নতির মাধ্যমে কোভিড-১৯ এবং ভবিষ্যতের যেকোনো মহামারির বিরুদ্ধে সক্ষমতাকে শক্তিশালী করবে। এই সহায়তার মাধ্যমে দুর্যোগ আশ্রয় কেন্দ্র, স্বাস্থ্য সুবিধা, উন্নত পানি সরবরাহ ও স্যানিটেশন এবং উন্নততর বর্জ্য ব্যবস্থাপনা সরবরাহ করা হবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, এই অর্থে ২০০টি পানি ও স্যানিটেশন সুবিধা এবং তিনটি কঠিন বর্জ্য ব্যবস্থাপনা সুবিধা তৈরি করা হবে। উখিয়ায় একটি পাইপযুক্ত পানি সরবরাহ ব্যবস্থা স্থাপন করা হবে। এছাড়া গুরুতর তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের জন্য চারটি স্বাস্থ্যসেবা সুবিধা কেন্দ্র উন্নত করা হবে। এর বাইরে টেকনাফে ছয়টি প্রাথমিক স্বাস্থ্যসেবা ও ডায়াগনস্টিক সেন্টার সম্প্রসারণ, কক্সবাজার জেলায় স্বাস্থ্যসেবা কর্মীদের দক্ষতা উন্নয়ন এবং একটি বহুমুখী দুর্যোগ-প্রতিরোধী কেন্দ্র নির্মাণ করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, অনুদানের অর্থে দুর্যোগপ্রবণ কক্সবাজারে রোহিঙ্গাদের সুরক্ষায় স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ে ছয়টি স্কুল ও ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র এবং একটি বহুমুখী আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হবে। এছাড়া রোহিঙ্গা ক্যাম্পের পার্শ্ববর্তী প্রায় ১৩ কিলোমিটার গ্রামীণ সড়কেরও উন্নয়ন করা হবে।

নতুন অনুদান সহায়তার পাশাপাশি, টেকনাফ এবং কক্সবাজারের মধ্যে ত্রাণ ও প্রয়োজনীয় পণ্য পরিবহনের উন্নতির জন্য জাতীয় মহাসড়ক-১ এর ৩০ দশমিক ৭৬ কিলোমিটার অংশ সংস্কার করা হবে। এজন্য ৩০ মিলিয়ন ছাড়ের ঋণের জন্য একটি চুক্তিও সই হয়েছে।


বিজ্ঞাপন


ডব্লিউএইচ/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর