বুধবার, ৮ মে, ২০২৪, ঢাকা

প্রতি শলাকায় সিগারেটের দাম বেড়েছে এক টাকা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ মে ২০২২, ০৮:১৯ পিএম

শেয়ার করুন:

প্রতি শলাকায় সিগারেটের দাম বেড়েছে এক টাকা
ফাইল ছবি

প্রতি বছরই জাতীয় বাজেটে বাড়ানো হয় তামাকপণ্যের দাম। আর এ কারণেই বাজেট ঘোষণায় আগেই সিন্ডিকেট করে সিগারেটের দাম বাড়িয়ে দেন ডিলার ও ডিস্ট্রিবিউটররা। এবারও এর ব্যত্যয় ঘটেনি। ইতোমধ্যে রাজধানীসহ সারাদেশের খুচরা বাজারে সব সিগারেটেই শলাকা প্রতি দাম বেড়েছে এক টাকা করে।

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে ক্রেতারা বলেন, গত বছর বাজেটের দুই-তিন দিন আগে দাম বেড়েছিল। কিন্তু এবার অনেক আগেই সিন্ডিকেট করে দাম বাড়িয়ে দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


তবে খুচরা বিক্রেতাদের দাবি, গত দুই-তিন দিন থেকে কোম্পানির ডিস্ট্রিবিউটররা সিগারেট সরবরাহ করছেন না। তাই বাধ্য হয়ে ডিলারদের কাছ থেকে আগের দামের থেকে বেশি দামে সিগারেট কেনার ফলে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

শনিবার (২১ মে) বিকেলে রাজধানীর পান্থপথ, কাওরানবাজার, ফার্মগেট ঘুরে দেখা গেছে, সব ধরনের সিগারেটই শলাকা প্রতি আগের দরের চেয়ে এক টাকা বেশি ধরে বিক্রি হচ্ছে। গত ৩-৪ দিন থেকেই এই বেশি ধরে সিগারেট বিক্রি হচ্ছে বলে জানান বিক্রেতারা।

ক্ষোভ প্রকাশ করে বেলাল মিয়া নামের এক ক্রেতা বলেন, গত বছর বাজেটের দুই-তিন দিন আগে সিগারেটের দাম বেড়েছিল। কিন্তু এবার সিন্ডিকেট করে মাস-দেড়েক আগে দাম বাড়িয়ে দেওয়া হয়েছে। এটা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজর দেওয়া জরুরি।

একাধিক খুচরা বিক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, ডার্বি, রয়েল, হলিউড, মেরিজসহ পাঁচ টাকা শলাকা দামের সিগারেটগুলো এখন বিক্রি হচ্ছে ছয় টাকা। আট টাকা শলাকা দামের স্টার সিগারেট বিক্রি হচ্ছে নয় টাকা। গোল্ডলিফ প্রতি শলাকা আগে ছিল ১১ টাকা। তা এখন বিক্রি হচ্ছে ১২ টাকা। বেনসন, মার্লবোরোসহ ১৫ টাকা শলাকা দামের সিগারেটর এখন বিক্রি হচ্ছে ১৬ টাকা।


বিজ্ঞাপন


ইসরাফিল আলম বলেন, সিগারেটের গায়ের দাম কিন্তু আগের মতোই আছে। অথচ ডিলাররা সিন্ডিকেট করে দাম বাড়িয়ে দিয়েছেন। এখানেতো আমাদের কিছু করার নেই। বাধ্য হয়ে বাড়তি দামে সিগারেট কিনতে হচ্ছে।

আরেক বিক্রেতা বাবলু মিয়া বলেন, আগে প্রতিদিন  ডিস্ট্রিবিউটরদের কাছ থেকে ১৫-২০ হাজার টাকার সিগারেট কিনতাম। কিন্তু গত কয়েকদিন থেকে কোনো কোম্পানির ডিস্ট্রিবিউটরা সিগারেট দিচ্ছে না। ডিস্টিবিউটারদের এখন ফোন দিলেও কেউ ফোন রিসিভ করে না।

এসএএস/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর