শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ঢাকা ব্যাংক ও গোল্ডেন হার্ভেস্টের ঋণমান প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ মে ২০২২, ০১:১৬ পিএম

শেয়ার করুন:

ঢাকা ব্যাংক ও গোল্ডেন হার্ভেস্টের ঋণমান প্রকাশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ঢাকা ব্যাংক লিমিটেড এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে যথাক্রমে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল) ও ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (ক্রিসেল)। আর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে প্রতিষ্ঠান দুটি তাদের স্টেকহোল্ডারদের উদ্দেশে প্রাপ্ত রেটিং প্রকাশ করেছে।

ঢাকা ব্যাংক লিমিটেড: কোম্পানিটি দীর্ঘমেয়াদে রেটিং পেয়েছে ‘এএ’ আর স্বল্পমেয়াদে পেয়েছে ‘এসটি-২’। ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ মূল্যায়ন করা হয়েছে কোম্পানিটিকে।


বিজ্ঞাপন


কোম্পানিটি ২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৯৪৯ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৯৯৩ কোটি ৮২ লাখ টাকা। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট ৯৪ কোটি ৯৬ লাখ ২৪ হাজার ৭৫৪টি শেয়ার রয়েছে। কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৪১ দশমিক ১২ শতাংশ, প্রাতিষ্ঠানিক ১৬ দশমিক ৬০ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে বাকি ৪২ দশমিক ২৮ শতাংশ শেয়ার।

গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড: কোম্পানিটি দীর্ঘমেয়াদে রেটিং পেয়েছে ‘এ প্লাস’ আর স্বল্পমেয়াদে পেয়েছে ‘এসটি-৩’। ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ২০২২ সালের ৩১ মার্চ সমাপ্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ মূল্যায়ন করা হয়েছে কোম্পানিটিকে।

খাদ্য ও আনুষঙ্গিক খাতের ‘বি’ ক্যাটেগরির এ কোম্পানিটি ২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ২১৫ কোটি ৮৩ লাখ টাকা। কোম্পানিটির মোট ২১ কোটি ৫৮ লাখ ৩৭ হাজার ৬২১টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের ৩২ দশমিক ৮৯ শতাংশ উদ্যোক্তা বা পরিচালকের কাছে, প্রাতিষ্ঠানিক ৩৭ দশমিক ৩৯ শতাংশ, বিদেশি শূন্য দশমিক শূন্য ৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে ২৯ দশমিক ৬৩ শতাংশ শেয়ার রয়েছে। কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২১ সমাপ্ত হিসাববছরের জন্য পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭২ পয়সা (লোকসান) আর ৩০ জুন ২০২১ শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪ টাকা ১৯ পয়সা।

টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর