শনিবার, ৫ অক্টোবর, ২০২৪, ঢাকা

সোনালী ব্যাংকের সিএমএসএমই ঋণ ১৫ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ জুন ২০২৪, ০৮:২৭ পিএম

শেয়ার করুন:

সোনালী ব্যাংকের সিএমএসএমই ঋণ ১৫ হাজার কোটি টাকা

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতে ঋণ ও বিনিয়োগ উল্লেখযোগ্য পরিমাণে বাড়িয়েছে সোনালী ব্যাংক। এই খাতে ব্যাংকটি ২০২২ সালে ২ হাজার ৭৩৮ কোটি, ২০২৩ সালে ৩ হাজার ৬৩৬ কোটি এবং ২০২৪ সালের মে মাস পর্যন্ত ১ হাজার ৪৬৭ কোটি টাকা ঋণ বা অগ্রিম বিতরণ করেছে। বর্তমানে ব্যাংকের মোট ঋণ ও অগ্রিমের পরিমাণ ১ লাখ ৬২৯ কোটি টাকার মধ্যে সিএমএসএমই ঋণ ও অগ্রিমের স্থিতি ১৫ হাজার ৩৪২ কোটি টাকা, যা মোট ঋণের ১৫.২৫ শতাংশ।

এ বিষয়ে সোনালী ব্যাংকের প্রধান ‍নির্বাহী কর্মকর্তা মো. আফজাল করিম বলেন, ব্যাংক খাত দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক অবদান রাখছে। সোনালী ব্যাংক সিএমএসএমই খাতে ঋণের পরিমাণ ২০২১ সালের তুলনায় বর্তমানে দ্বিগুণের বেশি বেড়েছে। বর্তমানে সিএমএসএমই খাতে ব্যাংকের মোট ঋণের পরিমাণ ১৫ হাজার কোটি টাকার অধিক, যা উল্লেখযোগ্য একটি অর্জন।
বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ২০২৪ সাল শেষে ব্যাংকের সিএমএসএমই ঋণ-অগ্রিমের মধ্যে শতকরা ১৫ ভাগ নারী উদ্যোক্তার মাঝে বিতরণের কর্মসূচি নেওয়া হয়েছে। নারী উদ্যোক্তার সংখ্যা বাড়াতে সোনালী ব্যাংক কাজ করে যাচ্ছে। ব্যাংকের বর্তমান মোট সিএমএসএমই ঋণ ও অগ্রিমের স্থিতি ১৫ হাজার ৩৪২ কোটি টাকার মধ্যে ২ হাজার ১৯৭ কোটি টাকা ১২ হাজার ৮৭৪ জন নারী উদ্যোক্তার মাঝে বিতরণ করা হয়েছে।


বিজ্ঞাপন


বর্তমানে ঋণের সুদহার কিছুটা ঊর্ধ্বমুখী। তাই কোনো কোনো ক্ষেত্রে সম্ভাবনাময় ছোট উদ্যোক্তাদের জন্য ঋণ ও অগ্রিম গ্রহণ করে ব্যবসা পরিচালনা বাধাগ্রস্ত হচ্ছিল। এ বাধা দূর করতে মাত্র ৪ থেকে ৭ শতাংশ স্বল্প সুদে ঋণ দিতে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন পুনঃঅর্থায়ন স্কিম চালু করেছে। এসব পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় নিয়মিতভাবে ঋণ বিতরণ করা হচ্ছে।
এছাড়া কুটির, মাইক্রো ও ক্ষুদ্র উদ্যোগে নারী উদ্যোক্তার জন্য পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় সোনালী ব্যাংক ঋণ বিতরণ করে যাচ্ছে। দেশের বিভিন্ন অঞ্চলে সিএমএসএমই খাতের আওতায় দেশব্যাপী বিভিন্ন ক্লাস্টারভিত্তিক অর্থায়নের নির্দেশনা দেওয়া হয়েছে। সে আলোকে সোনালী ব্যাংক বিশেষ গুরুত্ব ও অগ্রাধিকার দিয়ে ক্লাস্টার ঋণ বিতরণ করে যাচ্ছে।

টিএই/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর