শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ঢাকা

মোবাইল ব্যাংকিং হিসাব ২৫ লাখ বাড়লেও লেনদেনে ধস

মুহা. তারিক আবেদীন ইমন
প্রকাশিত: ১৯ জুন ২০২৪, ০৯:৫৭ পিএম

শেয়ার করুন:

মোবাইল ব্যাংকিং হিসাব ২৫ লাখ বাড়লেও লেনদেনে ধস

* মার্চে ছিল ১ লাখ ৫৩ হাজার ৭৫৭ কোটি টাকা
* এপ্রিলে ১ লাখ ৪৪ হাজার ৯২৯ কোটি টাকা
* এপ্রিলে হিসাব বেড়েছে ২৫ লাখ ৪ হাজার ১৪১

দেশের প্রান্তিক পর্যায়ে ও তাৎক্ষণিক আর্থিক লেনদেনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মাধ্যম মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) বা মোবাইল ব্যাংকিং। শুধু অর্থ পাঠানোই নয়, অনেক নতুন সেবাও মিলছে মোবাইল ব্যাংকিংয়ে। বিদ্যুৎ, গ্যাস, পানির বিল পরিশোধ, কেনাকাটার বিল পরিশোধ, বেতন-ভাতা বিতরণ ও বিদেশ থেকে টাকা পাঠানোসহ (রেমিট্যান্স) বিভিন্ন সেবা দেওয়া হচ্ছে। দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এই মধ্যমটি। তবে কয়েক মাস ধরে ঊর্ধ্বমুখী থাকার পর এক ধাক্কায় ৮ হাজার কোটি টাকা লেনদেন কমেছে মোবাইল ব্যাংকিংয়ে। চলতি বছরের এপ্রিলে মোবাইল ব্যাংকিংয়ের অধিকাংশ সূচকই নিম্নমুখী দেখা গেছে। তবে আগের মাসের থেকে বেড়েছে হিসাব সংখ্যা।


বিজ্ঞাপন


বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের মার্চে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেন হয়েছিল ১ লাখ ৫৩ হাজার ৭৫৭ কোটি টাকা। আর পরের মাস এপ্রিলে এমএফএসের মাধ্যমে লেনদেন হয়েছে ১ লাখ ৪৪ হাজার ৯২৯ কোটি টাকা। সেই হিসাবে মার্চ মাসের তুলনায় এপ্রিলে লেনদেন কমেছে ৮ হাজার ৮২৮ কোটি টাকা।

প্রতিবেদন বলছে, চলতি বছরের মার্চে এমএফএসগুলোতে জমা (ক্যাশ ইন) হয়েছিল ৪৫ হাজার ৯৮৪ কোটি টাকা। আর পরের মাস এপ্রিলে এমএফএসগুলোতে জমা (ক্যাশ ইন) হয়েছে ৪১ হাজার ৭৯৬ কোটি। সেই হিসাবে মার্চের তুলনায় এপ্রিলে জমা কম হয়েছে ৪ হাজার ১৮৮ কোটি টাকা। অপরদিকে, মার্চে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে উত্তোলন (ক্যাশ আউট) হয়েছিল ৪৮ হাজার ৮৯ কোটি টাকা। আর পরের মাস এপ্রিলে এমএফএসের মাধ্যমে উত্তোলন (ক্যাশ আউট) হয়েছে ৪৬ হাজার ৯৮৭ কোটি টাকা। সেই হিসাবে মার্চের তুলনায় এপ্রিলে জমা (ক্যাশ আউট) কম হয়েছে ১ হাজার ১০১ কোটি টাকা।

প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের মার্চে ব্যক্তি থেকে ব্যক্তির হিসাবে লেনদেন হয়েছিল ৪০ হাজার ৪১৬ কোটি টাকা।আর পরের মাস এপ্রিলে ব্যক্তি থেকে ব্যক্তির হিসাবে লেনদেন হয়েছে ৩৭ হাজার ৯০৪ কোটি টাকা। সেই হিসাবে মার্চের তুলনায় এপ্রিলে ব্যক্তি থেকে ব্যক্তির হিসাবে লেনদেন কম হয়েছে ২ হাজার ৫১২ কোটি টাকা। তথ্যানুযায়ী, চলতি বছরের এপ্রিলে বিভিন্ন প্রতিষ্ঠানের বেতন-ভাতা বাবদ বিতরণ করা হয়েছে ৪ হাজার ৪৯৮ কোটি টাকা যা মার্চে ছিল ৪ হাজার ৭৪৪ কোটি। এ ছাড়া এপ্রিলে বিভিন্ন পরিষেবার ২ হাজার ৬১৭ কোটি টাকার বিল পরিশোধ হয়, যা মার্চে ছিল ২ হাজার ১২৮ কোটি। এছাড়াও মার্চে এমএফএসের মাধ্যমে দেশে ৮১৩ কোটি টাকার প্রবাসী আয় এসেছিল। আর পরের মাস এপ্রিলে এসেছে ৮৫৬ কোটি টাকা।


বিজ্ঞাপন


কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, ২০২৪ সালের মার্চে মোবাইল ব্যাংকিংয়ে নিবন্ধিত গ্রাহক সংখ্যা ছিল ২২ কোটি ৪০ লাখ ১ হাজার ৪১২টি। আর পরের মাস এপ্রিলে নিবন্ধিত গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ২২ কোটি ৬৫ লাখ ৫ হাজার ৫৫৩টি। সেই এক মাসের ব্যবধানে গ্রাহক সংখ্যা বেড়েছে ২৫ লাখ ৪ হাজার ১৪১টি। নিবন্ধিত এসব হিসাবের মধ্যে পুরুষ গ্রাহক ১৩ কোটি ১৭ লাখ ৭৯ হাজার ৮২৭ ও নারী গ্রাহক সংখ্যা ৯ কোটি ৪৩ লাখ ৭০ হাজার ৫৫৪টি। এসব হিসাবের মধ্যে শহরের হিসাব সংখ্যা হল ৯ কোটি ৯১ লাখ ৬৯ হাজার এবং গ্রামের হিসাব সংখ্যা হল ১২ কোটি ৭৩ লাখ ৩৬ হাজার। বর্তমানে বিকাশ, রকেট, ইউক্যাশ, মাই ক্যাশ, শিওর ক্যাশসহ নানা নামে ১৩টির মতো ব্যাংক ও প্রতিষ্ঠান এমএফএস সেবা দিচ্ছে।

২০১০ সালে মোবাইল ব্যাংকিং কার্যক্রম চালু করে বাংলাদেশ ব্যাংক। ২০১১ সালের ৩১ মার্চ বেসরকারি খাতের ডাচ-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা চালুর মধ্য দিয়ে দেশে মোবাইল ফিন্যানসিয়াল সার্ভিসের (এমএফএস) যাত্রা শুরু হয়। এরপর ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে মোবাইল ব্যাংকিং সেবা চালু করে বিকাশ।

বর্তমানে দেশে মোবাইল ব্যাংকিং সেবার সিংহভাগই বিকাশের দখলে। এরপরে রয়েছে ‘নগদ’। লেনদেন ছাড়াও মোবাইল ব্যাংকিংয়ে মিলছে বিভিন্ন ধরনের সেবা, যুক্ত হচ্ছে অনেক নতুন নতুন সেবাও। বিদ্যুৎ, গ্যাস, পানির বিল অর্থাৎ সেবা মূল্য পরিশোধ, কেনাকাটার বিল পরিশোধ, মোবাইল রিচার্জ, বেতন-ভাতা প্রদান, বিদেশ থেকে টাকা পাঠানো অর্থাৎ রেমিট্যান্স প্রেরণসহ বিভিন্ন ক্ষেত্রে মোবাইল ব্যাংকিংয়ের সেবা দেওয়া হচ্ছে।

এছাড়া এখন গাড়িচালক, নিরাপত্তাকর্মী ও গৃহপরিচারিকাদের বেতনও এখন দেওয়া হচ্ছে বিকাশ, রকেট ও নগদের মতো সেবা মাধ্যম ব্যবহার করে। পোশাকখাতসহ শ্রমজীবীরা এমএফএস সেবার মাধ্যমে গ্রামে টাকা পাঠাচ্ছেন। যার ফলে দিনে দিনে নগদ টাকার লেনদেন কমে আসছে। এই প্রবণতা অর্থনীতির জন্য ইতিবাচক বলে মনে করছেন খাত সংশ্লিষ্ট ব্যক্তিরা।

টিএই/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর