মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ঢাকা

রফতানি বাণিজ্যকে এগিয়ে নিতে উদ্যোগী বাণিজ্য মন্ত্রণালয়: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ মে ২০২৪, ০৮:৪৭ পিএম

শেয়ার করুন:

রফতানি বাণিজ্যকে এগিয়ে নিতে উদ্যোগী বাণিজ্য মন্ত্রণালয়: প্রতিমন্ত্রী

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, রফতানি বাণিজ্যকে এগিয়ে নিতে বিভিন্ন উদ্যোগের মাধ্যমে কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়।  তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে রফতানি পণ্য বাড়াতে চামড়া, পাট, চা, ঔষধ শিল্পকে অগ্রাধিকার দিয়ে কাজ করা হচ্ছে। আরও ব্যবসায়ী যেন সিআইপি সম্মানে ভূষিত হতে পারে, দেশের রফতানি বাড়াতে পারে।

বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর রেডিসন ব্লু  ওয়াটার গার্ডেনে বাণিজ্য মন্ত্রণালয়াধীন রফতানি উন্নয়ন ব্যুরো কর্তৃক আয়োজিত সিআইপি (রফতানি ও ট্রেড)-২০২২ কার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


আহসানুল ইসলাম টিটু বলেন, প্রধানমন্ত্রী হস্তশিল্পকে বর্ষপণ্য ঘোষণা করেছেন৷ '১টি গ্রাম, ১ টি পণ্য' স্লোগানে সারাদেশ থেকে তৃণমূল কারিগর নিজের পণ্য যেনো রফতানি ও বাজারজাত করতে পারে, তাদের আর্থিক এবং কারিগরি সহায়তার মাধ্যমে হস্তশিল্পকে বিকল্প রফতানি পণ্য হিসেবে তুলে ধরতে চাই।

আরও পড়ুন

মোটর শিল্পের বিকাশে সরকারের সহযোগিতা চান ব্যবসায়ীরা

তিনি আরও বলেন, আগামী পহেলা বৈশাখে প্রত্যেক দূতাবাসে বৈশাখী মেলা করে সেখানে হস্তশিল্প পৌঁছে দিতে চাই পৃথিবীর বিভিন্ন দেশে, যাতে আমাদের রফতানি বাণিজ্যে ভূমিকা রাখতে পারে।

দেশের সার্বিক অগ্রগতি উল্লেখ করে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যাচ্ছে। জাপান, ভারত, চায়নাসহ কয়েকটি দেশের সাথে এফটিএ, পিটিএ নিয়ে কাজ করছি। এর লক্ষ্য রফতানি বহুমুখীকরণ ও বাজার সুবিধা যাতে পেতে পারি।


বিজ্ঞাপন


মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান এ এইচ এম আহসান।  

বক্তব্য শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী সিআইপি (রফতানি ও ট্রেড)-২০২২ সম্মাননা প্রাপ্তদের মাঝে কার্ড প্রদান করেন। এ সময় মন্ত্রণালয় ও মন্ত্রণালয়াধীন বিভিন্ন দফতরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।  

টিএই/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর