বুধবার, ৮ মে, ২০২৪, ঢাকা

তরমুজ-বাঙ্গির বাজারেও উত্তাপ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২৪, ০৭:১৪ পিএম

শেয়ার করুন:

তরমুজ-বাঙ্গির বাজারেও উত্তাপ

দেশজুড়ে চলমান তাপপ্রবাহের কারণে অন্যান্য ফলের মতো তরমুজ ও বাঙ্গির দামও বেড়েছে। কিছুদিন আগে হ্রাস পাওয়া রসালো ফল তরমুজের দাম এক সপ্তাহের ব্যবধানে বেড়েছে অস্বাভাবিক হারে। বেড়েছে বাঙ্গির দামও। দুই সপ্তাহ আগেও যে তরমুজ বিক্রি হয়েছিল ৩০ থেকে ৩৫ টাকা দরে, তা বেড়ে এখন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে। তীব্র গরমের কারণে তরমুজের চাহিদা বাড়ায় ও মৌসুমও শেষ দিকে চলে আসায় তরমুজের দাম বেড়েছে বলে ব্যবসায়ীরা জানান।

শুক্রবার (২৬ এপ্রিল) রাজধানীর মগবাজার, মৌচাক ও মালিবাগের একাধিক ফলের বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।


বিজ্ঞাপন


এসব বাজারে তরমুজের দাম কেজি ও পিস দুই হিসেবেই বেড়েছে। প্রতি কেজি তরমুজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ১০০ টাকায়। আর পিস হিসেবেও আগের থেকে দ্বিগুন বেশিতে বিক্রি হচ্ছে তরমুজ।

dhaka-1বয়কট আন্দোলনের পর ৮ থেকে ৯ কেজি ওজনের তরমুজ ২২০ থেকে ২৫০ টাকায় বিক্রি করতে দেখা যায়। অথচ এখন একই তরমুজ ৫০০ থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

কিছুদিন আগেও যে তরমুজ দেড়শ টাকা বিক্রি হয়েছে, সে একই তরমুজ এখন বাজারে ২৫০ টাকা থেকে শুরু করে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।

আরও পড়ুন

চাহিদা কমলেও কমেনি গরুর মাংসের দাম

ক্রেতাদের অভিযোগ, বয়কটে দাম কমালেও গরমে চাহিদা বাড়ায় দাম বৃদ্ধি করেছেন ব্যবসায়ীরা। তবে তরমুজ ব্যবসায়ীরা বলছেন, তরমুজের মৌসুম প্রায় শেষ পর্যায়ে। যার ফলে বাজারে সরবরাহ কমে গেছে। গরমের কারণে তরমুজ নষ্ট হওয়ার হার এবং পরিবহন খরচও বেড়েছে। তাই তরমুজের দাম কিছুটা বেড়েছে।

তরমুজ কিনতে আসা মগবাজারের বাসিন্দা আল-আমিন ঢাকা মেইলকে বলেন, তরমুজের দাম ফের অনেক বেড়ে গেছে। একদম ছোট সাইজের তরমুজের দাম চাচ্ছে ১০০ থেকে দেড় শ টাকা। একটু বড় তরমুজ ২০০ থেকে ২৫০ টাকা। আর বড় সাইজের তরমুজের দাম তো নাগালের বাইরে।

গরমের কারণে বেড়েছে বাঙ্গির দামও। বিভিন্ন আকারের বাঙ্গি বিক্রি হচ্ছে দেড় শ থেকে আড়াই শ টাকায়। যা কয়েকদিন আগেও এক থেকে দেড় শ টাকায় বিক্রি হচ্ছিল।

dhaka-3ক্রেতারা বলছেন, গরমে চাহিদা বাড়ায় ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দিয়েছেন। মানুষ যত বাঙ্গি খাবে তারা তত দাম বাড়াবে। এক্ষেত্রেও ব্যবসায়ীদের দাবি, মৌসুম শেষ পর্যায়ে থাকায় বাজারে বাঙ্গির সরবরাহ কম। ফল ঢাকায় কম আসায় দাম বেড়েছে।

তবে অপরিবর্তিত রয়েছে আনারসের দাম। বাজারে জোড়া আনারস বিক্রি হচ্ছে ৫০ টাকায়। আর পিস হিসেবে ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে আকার ভিত্তিতে এ দামের তারতম্য রয়েছে।

এছাড়া সড়কের পাশে খুচরা হিসেবে আকার অনুযায়ী ২৫, ৩০ ও ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে আনারস।

এমএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর