সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

এবার আর্থিক প্রতিষ্ঠানের ঋণে সুদ সাড়ে ১৫ শতাংশ ছাড়াল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২৪, ০৭:১০ পিএম

শেয়ার করুন:

এবার আর্থিক প্রতিষ্ঠানের ঋণে সুদ সাড়ে ১৫ শতাংশ ছাড়াল
ফাইল ছবি

দেশের ব্যাংক খাতের পর এবার আর্থিক প্রতিষ্ঠান ও ফাইন্যান্স কোম্পানিগুলোতেও কমানো হয়েছে ঋণের করিডোর রেট। এখন থেকে এসব প্রতিষ্ঠান ৬ মাস মেয়াদি ট্রেজারি বিলের গড় রেটের (স্মার্ট রেট) সাথে সর্বোচ্চ ৫ শতাংশ সুদ নিতে পারবেন। আর আমানতের ক্ষেত্রে সর্বোচ্চ করিডোর হবে ২ শতাংশ। অর্থাৎ আগের ঋণ ও আমানতে করিডোর রেট দশমিক ৫০ শতাংশ কমানো হয়েছে। করিডোর কমলেও স্মার্ট রেট বাড়ায় আর্থিক প্রতিষ্ঠানের ঋণে সুদের হার সাড়ে ১৫ শতাংশ ছাড়িয়েছে।

বুধবার (৩ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে এ তথ্য জানানো হয়েছে। 


বিজ্ঞাপন


আরও পড়ুন

কলমানি সুদহারে সীমা লঙ্ঘন, শাস্তির হুঁশিয়ারি কেন্দ্রীয় ব্যাংকের

এতে বলা হয়, বিদ্যমান আর্থিক নীতিহার বিবেচনায় ফাইন্যান্স কোম্পানিগুলোর ঋণ ও আমানতের সুদের হার নতুন করে ঠিক করা হয়েছে। এক্ষেত্রে আমানতে সুদ বা মুনাফা মাস মেয়াদি ট্রেজারি বিলের গড় রেটের (স্মার্ট রেট) সাথে সর্বোচ্চ ২ শতাংশ নেওয়া যাবে। আর ঋণ, লিজ বা বিনিয়োগের ক্ষেত্রে সুদ বা মুনাফার হার নির্ধারণে স্মার্ট রেটের সাথে সর্বোচ্চ ৫ শতাংশ নেওয়া যাবে।

এই প্রজ্ঞাপন জারির পর থেকে নতুন করে আহরণ করা আমানত ও বিতরণ করা ঋণের ক্ষেত্রে নতুন নির্দেশনা প্রযোজ্য হবে। এছাড়া আগের প্রজ্ঞাপনের অন্য সকল নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

এদিকে, করিডোর রেট কমলেও আর্থিক প্রতিষ্ঠানের ঋণের সুদের হার কমার সম্ভবনা নেই। কারণ মূল্যস্ফীতিসহ নানা কারণে সিক্স মান্থ মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল (স্মার্ট রেট) বেড়েছে। বর্তমানে স্মার্ট রেট এখন ১০ দশমিক ৫৫ শতাংশ। অর্থাৎ মার্চ থেকে আর্থিক প্রতিষ্ঠানে ঋণের সুদের হার বেড়ে দাঁড়াতে পারে ১৫ দশমিক ৫৫ শতাংশ। এক কথায় করিডোর রেট কমলেও স্মার্ট রেট বেড়ে যাওয়ায় স্বস্তায় ঋণ পাবে না গ্রাহকরা। এছাড়া আমানতে সুদের হার দাঁড়াবে ১২ দশমিক ৫৫ শতাংশ।


বিজ্ঞাপন


টিএই/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর