রোববার, ১৯ মে, ২০২৪, ঢাকা

‘অর্থনৈতিক সংকট কেটে গেছে, আর কোনো দ্বিধা নেই’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ মার্চ ২০২৪, ০৭:১৬ পিএম

শেয়ার করুন:

‘অর্থনৈতিক সংকট কেটে গেছে, আর কোনো দ্বিধা নেই’
আবুল হাসান মাহমুদ আলী। (ফাইল ছবি)

বৈশ্বিক কারণে দেশের অর্থনীতি নিয়ে যে সংকট দেখা দিয়েছিল সেটা কেটে গেছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। দেশের অর্থনীতি নিয়ে আর কোনো দ্বিধা নেই জানিয়ে বলেছেন, আগামী বাজেট নির্দ্বিধায় প্রণয়ন করা সম্ভব হবে বলে জানান মন্ত্রী।

রোববার (৩১ মার্চ) সচিবালয়ে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে প্রাক বাজেট আলোচনায় অর্থমন্ত্রী এসব কথা বলেন।


বিজ্ঞাপন


অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে সব দ্বিধা কেটে গেছে। যারা দেশে শ্রীলঙ্কার মতো পরিস্থিতি হবে ভেবেছিল, তাদের ধারণাও ভুল প্রমাণিত হয়েছে।  

আরও পড়ুন

হতাশার কিছু নেই: অর্থমন্ত্রী

মন্ত্রী বলেন, অর্থনীতি নিয়ে একটা সন্দেহ ছিল, দ্বিধা ছিল, সেগুলো কেটে গেছে। এরপর এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের (এআইআইবি) প্রতিনিধি এসেছিল, তারা বলেছে, আমরা অপেক্ষা করছি তোমাদের প্রস্তাবের জন্য। তোমরা আগে প্রস্তাব দাও টাকা আমরা দেবো, টাকার কোনো অভাব নেই।

Hasan


বিজ্ঞাপন


আবুল হাসান মাহমুদ আলী বলেন, কাজেই এরকম একটা নিশ্চয়তা পাওয়ার পর আর তো কোনো সন্দেহ নেই। কোনো দ্বিধা নেই। আমরা যেভাবে বাজেট তৈরি করি, সেভাবে এবারও বাজেট তৈরি হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, আমাদের প্রতিপক্ষ বলেছিল-আর এই তো বাংলাদেশ শ্রীলঙ্কা হলো। শ্রীলঙ্কা হয়ে গেছে? হয় নাই তো। আমরা টিকে আছি এবং আগামী বাজেট প্রণয়নের কাজ চলছে।

আরও পড়ুন

এবারের বাজেট হবে বেসরকারি খাতের জন্য উৎসাহবান্ধব: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আরও বলেন, দেশের মানুষের চাহিদা অনুযায়ী সব পণ্য পাওয়া যাচ্ছে। হ্যাঁ, দাম কোনোটা বাড়ছে, কোনোটা কমছে। মুক্তবাজার অর্থনীতি যেভাবে চলে সেভাবে চলছে।

সভায় ইআরএফের পক্ষ থেকে একগুচ্ছ বাজেট প্রস্তাব তুলে ধরা হয়। অর্থমন্ত্রী এসব প্রস্তাব আগামী বাজেট প্রণয়নের ক্ষেত্রে বিবেচনার আশ্বাস দেন।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর