শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ঢাকা

৭ মাসে প্রবাসী আয় এসেছে এক লাখ ৪২ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৪০ পিএম

শেয়ার করুন:

৭ মাসে প্রবাসী আয় এসেছে এক লাখ ৪২ হাজার কোটি টাকা

চলতি অর্থবছরের (২০২৩-২৪) প্রথম সাত মাসে এক হাজার ২৯০ কোটি ডলার প্রবাসী আয় দেশে এসেছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাইফুল ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী এই তথ্য দেন।


বিজ্ঞাপন


অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছরের প্রথম সাত মাসে এক হাজার ২৯০ কোটি ডলার প্রবাসী আয় দেশে এসেছে। বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ এক লাখ ৪১ হাজার ৯০০ কোটি টাকা (প্রতি ডলার ১১০ টাকা ধরে)।

বিভিন্ন দেশ থেকে আসা প্রবাসী আয়ের চিত্র তুলে ধরে আবুল হাসান মাহমুদ আলী জানান, সংযুক্ত আরব আমিরাত থেকে দুই হাজার ৪২৫ মিলিয়ন, যুক্তরাজ্য থেকে এক হাজার ৬১০ মিলিয়ন, সৌদি আরব থেকে এক হাজার ৬০১ মিলিয়ন, যুক্তরাষ্ট্র থেকে এক হাজার ৩৩২ মিলিয়ন, ইতালি থেকে ৯০০ মিলিয়ন, কুয়েত থেকে ৮৫০ মিলিয়ন, মালয়েশিয়া থেকে ৮৪১ মিলিয়ন, কাতার থেকে ৬৩৭ মিলিয়ন, ওমান থেকে ৫৩৫ মিলিয়ন, সিঙ্গাপুর থেকে ৩৩২ মিলিয়ন ও অন্যান্য দেশ থেকে আরও এক হাজার ৮৫৩ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। অর্থাৎ চলতি অর্থবছরের প্রথম সাত মাসে প্রায় এক লাখ ৪২ হাজার কোটি টাকা রেমিট্যান্স এসেছে।

আরও পড়ুন

‘বিদ্যমান অর্থনৈতিক সংকট রাতারাতি কাটিয়ে ওঠা সম্ভব নয়’

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আব্দুল লতিফের করা এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, চলতি (২০২৩-২৪) অর্থবছরের পৌনে সাত মাসে (২৪ জানুয়ারি পর্যন্ত) রাজস্ব আদায় হয়েছে প্রায় এক লাখ ৯৮ হাজার কোটি (১ লাখ ৯৭ হাজার ৮৩৯ কোটি) টাকা। একইসঙ্গে চলতি অর্থবছরের ২৪ ডিসেম্বর পর্যন্ত সাময়িক স্ট্যাম্প শুল্ক আহরণের পরিমাণ এক হাজার ৬২৬ কোটি টাকা।


বিজ্ঞাপন


আবুল হাসান মাহমুদ জানান, রাজস্ব আয় বৃদ্ধির জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে, যার মধ্যে রয়েছে আয়কর আইন, ২০২৩ বাংলা সংস্করণ প্রণয়ন, ই-রিটার্নের মাধ্যমে আয়কর সহজীকরণ। এছাড়া বাংলায় স্ট্যাম্প আইন, ২০২৩ প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এর পাশাপাশি ই-রিটার্নের মাধ্যমে আয়কর প্রদান সহজীকরণ, অনলাইনে আয় কর প্রদানের জন্য এ-চালান, রকেট, নগদ, বিকাশ এবং সোনালী ব্যাংক ই-পেমেন্টের মাধ্যমে কর পরিশোধ কার্যক্রম সহজীকরণ এবং ৪১টি সেবার ক্ষেত্রে রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর