শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ঢাকা

বিদেশি বিনিয়োগ আকর্ষণে ব্যবসার পরিবেশ সহজীকরণের তাগিদ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:১৭ পিএম

শেয়ার করুন:

বিদেশি বিনিয়োগ আকর্ষণে ব্যবসার পরিবেশ সহজীকরণের তাগিদ
ছবি: সংগৃহীত

সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) আকর্ষণে দেশে ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশ আরও সহজীকরণের ওপর জোর দিয়েছেন ব্যবসায়ীরা। সোমবার (১২ ফেব্রুয়ারি) এফবিসিসিআইয়ের মতিঝিল কার্যালয়ে সংগঠনটির স্ট্যান্ডিং কমিটি অন ফরেন ইনভেস্টমেন্টের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ব্যবসায়ীরা এই আহ্বান জানান।

ব্যবসায়ীরা বলেন, সারাদেশে ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন হলেও ব্যবসার লাইসেন্স প্রাপ্তি, নিবন্ধন, অন্য সনদ ও পরিষেবাসহ কাস্টমস প্রক্রিয়া সহজীকরণের দিক থেকে আমরা এখনও অনেক পিছিয়ে। ফলে বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশে শিল্প স্থাপনে কম উৎসাহ দেখাচ্ছে।


বিজ্ঞাপন


বিদেশি বিনিয়োগ কাঙ্ক্ষিত হারে বাড়াতে বিদ্যমান সমস্যাগুলোর সমাধানে স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদি পদক্ষেপ গ্রহণে সরকারের দৃষ্টি আকর্ষণ করা হয় বৈঠকে। পাশাপাশি বাংলাদেশের ব্র্যান্ডিংয়ের জন্য বিভিন্ন মিশনে কর্মরত কমার্সিয়াল কাউন্সেলর এবং এফবিসিসিআইয়ের অন্তর্ভুক্ত জয়েন্ট চেম্বারগুলো কাজে লাগানোর প্রস্তাব দেন ব্যবসায়ী নেতারা।

আরও পড়ুন
রফতানি পণ্যের বাজার সম্প্রসারণে তাগিদ প্রধানমন্ত্রীর

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, যোগাযোগ অবকাঠামোর ব্যাপক উন্নয়নের ফলে বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার অন্যতম বিজনেস হাব হিসেবে বিবেচিত হচ্ছে। এই সুযোগকে কাজে লাগাতে হলে আমাদের প্রচুর এফডিআই (সরাসরি বিদেশি বিনিয়োগ) প্রয়োজন। এক্ষেত্রে আমাদের পলিসি লেভেলে কাজ করার সুযোগ রয়েছে। এসময়, বিদেশি বিনিয়োগ বাড়াতে ব্যবসায়ীদের কাছে সুনির্দিষ্ট প্রস্তাব আহ্বান করেন তিনি। প্রাপ্ত প্রস্তাবনাগুলোর বিশ্লেষণ করে তা নীতি নির্ধারণী পর্যায়ে তুলে ধরার আশ্বাস দেন এফবিসিসিআই সভাপতি।

অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী জানান, বিদেশি বিনিয়োগ বৃদ্ধির স্বার্থে সকল অংশীজনকে সঙ্গে নিয়ে বেসরকারি খাতের পক্ষ থেকে যৌক্তিক সুপারিশমালা উপস্থাপন করা গেলে ইতিবাচক ফলাফল পাওয়া সম্ভব।


বিজ্ঞাপন


কমিটির ডিরেক্টর ইনচার্জ এবং এফবিসিসিআইয়ের পরিচালক আবুল কাসেম খান বলেন, বাংলাদেশ এখনও পুরোপুরি বিদেশি বিনিয়োগ বান্ধব হতে পারেনি। এখন সময় এসেছে দ্রুত করণীয় নির্ধারণ করে অগ্রসর হওয়ার।

বিদেশি বিনিয়োগ আকর্ষণে প্রথমে স্থানীয় উদ্যোক্তাদের সমস্যাগুলো চিহ্নিত ও সমাধানসহ আমলাতান্ত্রিক জটিলতা কমানোর ওপর জোর দেন কমিটির চেয়ারম্যান মোহাম্মদ ওয়াহিদ রায়হান ইফতেখার মাহমুদ।

এ সময় এফবিসিসিআইয়ের পরিচালক হাফেজ হাজী হারুন অর রশিদ, মোহাম্মদ ইশহাকুল হোসেন সুইট, মো. আমির হোসেন নূরানী, কমিটির কো-চেয়ারম্যান ও সদস্যরা উপস্থিত ছিলেন।

টিএই/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর