শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

দাম কমলো এলপিজির

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ মে ২০২২, ০৩:২৭ পিএম

শেয়ার করুন:

দাম কমলো এলপিজির
ফাইল ছবি

দেশে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কমিয়ে নতুন মূল্য নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। প্রতি ১২ কেজির সিলিন্ডারের দাম এক হাজার ৪৩৯ টাকা থেকে কমিয়ে এক হাজার ৩৩৫ টাকা করা হয়েছে। এই হিসাবে সিলিন্ডার প্রতি দাম কমেছে ১০৪ টাকা।

বৃহস্পতিবার (৫ মে) ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে নতুন এই দর ঘোষণা করেন বিইআরসি। সংবাদ সম্মেলনে বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল ছাড়াও সদস্য মকবুল-ই ইলাহিসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন


নতুন এই দর সন্ধ্যা ৬টার পর থেকে কার্যকর হবে বলেও আদেশে বলা হয়েছে।

আন্তর্জাতিক বাজারের দাম এবং ডলারের বিপরীতে টাকার মূল্যায়নের ওপর নির্ভর করে এলপিজির এই দাম নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজি এলপিজির দাম ১১৯ টাকা ৯৪ পয়সা থেকে কমিয়ে ১১১ টাকা ২৬ পয়সা করা হয়েছে। অর্থাৎ প্রতি কেজিতে ৮ টাকা ৬৮ পয়সা দাম কমেছে। এতে প্রতি ১২ কেজির সিলিন্ডারের দাম ১ হাজার ৪৩৯ টাকা থেকে কমিয়ে ১ হাজার ৩৩৫ টাকা হয়েছে।

অন্যদিকে মে মাসের জন্য অটোগ্যাসের দাম প্রতি লিটার ৬৭ টাকা ২ পয়সা থেকে কমিয়ে ৬২ টাকা ২১ পয়সা নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সৌদি সিপি অনুসারে ফেব্রুয়ারির তুলনায় মার্চে আন্তর্জাতিক বাজারে প্রোপেন ও বিউটেনের দাম বেড়েছে। প্রোপেন ও বিউটেনের দাম প্রতি টন যথাক্রমে ৯৪০ থেকে কমে ৮৫০ এবং  ৯৬০ থেকে কমে ৮৬০ ডলার হয়েছে। প্রোপেন ও বিউটেনের মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় মে মাসের জন্য এই নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।


বিজ্ঞাপন


এর আগে গত ৩ এপ্রিল প্রতি ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৩৯০ দশমিক ৫৬ টাকা থেকে ১ হাজার ৪৩৯ করা হয়।

গত বছর টানা পাঁচ দফা এলপিজির দাম বাড়ে। এতে সবশেষ ৪ নভেম্বর ১২ কেজি ওজনের একটি এলপিজি সিলিন্ডারের দাম মূসকসহ এক হাজার ৩১৩ টাকা নির্ধারণ করে বিইআরসি, যা ছিল গত বছরের সর্বোচ্চ দাম। পরে ৩ ডিসেম্বর দাম কমিয়ে এক হাজার ২২৮ টাকা নির্ধারণ করা হয়।

টানা দাম বাড়ার কারণে গেল বছর আলোচনায় ছিল এলপিজি। এ বছর জানুয়ারি মাসে ৫০ টাকা কমিয়ে এলপিজির দাম ১ হাজার ১৭৮ টাকা নির্ধারণ করলেও ফেব্রুয়ারিতে আবারও ৬২ টাকা দাম বাড়ানো হয়। মার্চে আরেক দফায় ১৪০ টাকা ৪৮ পয়সা দাম  বাড়িয়ে নির্ধারণ করা হয় ১ হাজার ৩৯০ দশমিক ৫৬ টাকা। আর এপ্রিলে প্রতি ১২ কেজির সিলিন্ডারের দাম ৪৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৩৯ টাকা করা হয়। টানা কয়েক মাস দাম বাড়ার পর এবার দাম কমলো।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর