শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ঢাকা

দেশে জিডিপির প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ, কমবে মূল্যস্ফীতি: আইএমএফ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩, ০৫:৩৭ পিএম

শেয়ার করুন:

দেশে জিডিপির প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ, কমবে মূল্যস্ফীতি: আইএমএফ

চলতি অর্থবছরে বাংলাদেশে মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধি ৬ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ২০২৪ সালেও প্রবৃদ্ধি ৬ শতাংশ হবে। এছাড়া মূল্যস্ফীতি ৭ দশমিক ৯ শতাংশে নেমে আসবে বলে জানিয়েছে সংস্থাটি। তবে ২০২৮ সালে প্রবৃদ্ধির হার বেড়ে ৭ শতাংশে উন্নীত হবে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক বৈঠকে প্রকাশিত আইএমএফের বৈশ্বিক অর্থনৈতিক পূর্বাভাসে এই তথ্য জানানো হয়।


বিজ্ঞাপন


এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) গত সেপ্টেম্বরে জানিয়েছিল, ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে সম্প্রতি বিশ্বব্যাংক বলেছে, চলতি অর্থবছর জিডিপির প্রবৃদ্ধি হতে পারে ৫ দশমিক ৬ শতাংশ। সরকার চলতি ২০২৩-২৪ অর্থবছরের জন্য সাড়ে ৭ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

 

প্রবৃদ্ধির পূর্বাভাসের পাশাপাশি আইএমএফ আরও জানিয়েছে, ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশে মূল্যস্ফীতির হার ছিল ৯ শতাংশ। ২০২৩-২৪ অর্থবছরে তা ৭ দশমিক ৯ শতাংশ এবং ২০২৮ সালে তা ৫ দশমিক ৫ শতাংশে নামতে পারে।


বিজ্ঞাপন


চলতি হিসাবে ভারসাম্যে ঘাটতি অব্যাহত থাকবে উল্লেখ করে আইএমএফ বলছে, ২০২২-২৩ অর্থবছরে চলতি হিসাবের ঘাটতি জিডিপির শূন্য দশমিক ৭ শতাংশ ও ২০২৩-২৪ অর্থবছরে তা শূন্য দশমিক ৮ শতাংশ হতে পারে।

বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির কথা জানিয়ে আইএমএফের প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কারণে সৃষ্ট সংকট থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে বিশ্ব অর্থনীতি। সংকটময় এই পরিস্থিতিতে বিশ্ব অর্থনীতি খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর