রোববার, ২৩ জুন, ২০২৪, ঢাকা

নতুন টাকা ছাপবেন না: বিবিকে ড. ওয়াহিদউদ্দিনের পরামর্শ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৫৭ এএম

শেয়ার করুন:

নতুন টাকা ছাপবেন না: বিবিকে ড. ওয়াহিদউদ্দিনের পরামর্শ
ফাইল ছবি

ক্রমবর্ধমান মূল্যস্ফীতি ঠেকাতে বাংলাদেশ ব্যাংককে নতুন টাকা ছাপিয়ে রাষ্ট্রকে ঋণ না দেওয়ার পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদ ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) গভর্নর আবদুর রউফ তালুকদার ক্রমবর্ধমান মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ও মার্কিন ডলারের দামের ওঠানামা নিয়ন্ত্রণের উপায় খুঁজতে ড. ওয়াহিদউদ্দিনের সঙ্গে আলোচনাকালে এই পরামর্শ দেন তিনি।


বিজ্ঞাপন


আরও পড়ুন: যমুনা নদী রক্ষায় ১১ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

বাংলাদেশ ব্যাংকের (বিবি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক সাংবাদিকদের বলেন, ওয়াহিদউদ্দিন বর্তমান মুদ্রানীতির যথাযথ বাস্তবায়ন এবং নতুন টাকা ছাপিয়ে সরকারকে ঋণ না দেওয়ার পরামর্শ দিয়েছেন।

মুখপাত্র বলেছেন, গভর্নর দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে অন্যান্য সিনিয়র এবং অভিজ্ঞ অর্থনীতিবিদদের সঙ্গে কথা বলবেন।

তিনি বলেন, দেশের অর্থনৈতিক সংকট নিরসনে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই আমরা অর্থনীতির বিভিন্ন খাতের বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করার সিদ্ধান্ত নিয়েছি। তাদের পরামর্শ অনুযায়ী পরবর্তী মুদ্রানীতি প্রণয়ন করা হবে।


বিজ্ঞাপন


বৈশ্বিক অর্থনৈতিক সংকটের মধ্যেও বাংলাদেশ অর্থনৈতিক চ্যালেঞ্জ সত্ত্বেও অন্যান্য দেশের তুলনায় মূল্যস্ফীতি ভালোভাবে নিয়ন্ত্রণে রেখেছে বলে উল্লেখ করেন তিনি।

মুখপাত্র বলেন, কেন্দ্রীয় ব্যাংক আমদানি নিয়ন্ত্রণ, রফতানি বৃদ্ধি এবং রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির মতো বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে সবকিছু নিয়ন্ত্রণে রাখার সর্বাত্মক চেষ্টা করছে।

তিনি বলেন, উন্নত দেশগুলোতে মূল্যস্ফীতি ও সুদের হার বেড়ে যাওয়ায় বাংলাদেশও এর প্রভাব পড়েছে।

এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর