মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

ভারতে কী পরিমাণ ইলিশ রফতানি হতে পারে জানালেন বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৪:০৭ পিএম

শেয়ার করুন:

ভারতে কী পরিমাণ ইলিশ রফতানি হতে পারে জানালেন বাণিজ্যমন্ত্রী
ইলিশ মাছ । ফাইল ছবি

এবার দুর্গাপূজায় বড়জোর পাঁচ হাজার টন ইলিশ রফতানি করা হতে পারে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি । 

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘নিত্যপ্রয়োজনীয় কৃষিপণ্যের উৎপাদন, চাহিদা ও মূল্য পরিস্থিতি’ পর্যালোচনা সভা শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।


বিজ্ঞাপন


এখন ইলিশের মৌসুম হলেও বাজার চড়া। তারপরও ইলিশ রফতানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে বাজারে কোনো নেতিবাচক প্রভাব পড়বে কি না- এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ইলিশ আমরা নিয়মিত রফতানি করি না। শুধু দুর্গাপূজায় যেসব বাঙালি আমাদের মতো ইলিশ খেয়ে থাকেন, তাদের জন্য এই উৎসবের সময় শুভেচ্ছাস্বরূপ ইলিশ দেওয়া হয়। যেমন আমের সময়, আমরা আম পাঠাই। সারাবছর কিন্তু আমরা এক ছটাকও ইলিশ রফতানি করিনি। এই ১৫ দিন কিংবা এক মাসের জন্য টোকেনস্বরূপ কিছু ইলিশ রফতানি করব।

 

আরও পড়ুন

রাশিয়া থেকে ৩ লাখ টন গম আমদানি করবে সরকার

মন্ত্রী বলেন, দেশে বছরে ছয় লাখ টন ইলিশ উৎপাদন হয়। সেই হিসাবে প্রতিদিন যদি আমরা ধরি, তাহলে গড়ে দুই হাজার টন ইলিশ ধরা হয়। বড়জোর পাঁচ হাজার টন ইলিশ রফতানি করব। তাতে দুদিনের উৎপাদন আমরা তাদের দেবো এই পূজার সময়।


বিজ্ঞাপন


তিনি আরও বলেন, পাঁচ হাজার টন ইলিশ রফতানি আমাদের লক্ষ্য। গতবছর এই সমপরিমাণ দিয়েছি। আগের বছরও পাঁচ হাজার কিংবা তিন হাজার টন দিয়েছিলাম। তিন হাজার টন দিয়ে যদি পারি, তাহলে এর বেশি আমরা দেবো না।

তিনি বলেন, এতে বাজারে কোনো প্রভাব পড়বে না। 

বাণিজ্যমন্ত্রী বলেন, আবেদনের ওপর নির্ভর করে। প্রতিটি প্রতিষ্ঠানকে হয়তো ৫০ টন করে দেবো। এ পর্যন্ত ৬০ থেকে ৬৫টি প্রতিষ্ঠান আবেদন করেছে। তাতে তিন হাজার বা সাড়ে তিন হাজার টন ইলিশ পাঠানো হতে পারে।

এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর