মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

উন্নয়নের ৩৫ দফা ইশতেহার ঘোষণা নৌকার খোকনের

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৭ জুন ২০২৩, ০৩:৪০ পিএম

শেয়ার করুন:

উন্নয়নের ৩৫ দফা ইশতেহার ঘোষণা নৌকার খোকনের

নির্বাচিত হলে সবার আগে নগরীর বর্ধিত এলাকায় উন্নয়নের কার্যক্রম শুরু করবেন জানিয়ে ৩৫ দফা ইশতেহার ঘোষণা করেছেন নৌকার মেয়র প্রার্থী খোকন সেরনিয়াবাত। বুধবার (৭ জুন) দুপুরে নগরী একটি হলে ইশতেহার ঘোষণা করেন তিনি। আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত কাঠামোগত উন্নয়ন ও সেবামূলক কার্যক্রম জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে পরিকল্পনা প্রণয়ন এবং বাস্তবায়নে সেবার মান বৃদ্ধি, সহনশীল হোল্ডিং কর নির্ধারণ, স্বাস্থ্যসেবা, পানি ও পয়ঃ নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, যানজট নিরসনের ৩৫টি বিষয় উল্লেখ করেন।

ইশতেহারে খোকন সেরনিয়াবাত বলেন, বরিশাল নগরীর উন্নয়নে নগর পরিকল্পনাবিদ, স্থপতিসহ অন্যান্য বিশেষজ্ঞগণের সম্মন্বিত পরামর্শ ও দিকনির্দেশনায় মহা-পরিকল্পনা গ্রহণ করে একটি উন্নত জনবান্ধব বরিশাল নগর গড়বো। অনাকাঙ্খিত ও অযৌক্তিক হোল্ডিং ট্যাক্স পুনঃমূল্যায়ন করে কর ব্যবস্থায় শৃঙ্খলা আনায়ন এবং ট্রেড লাইসেন্স প্রদান সহজীকরণ করে অনলাইন সেবা চালু করবো।


বিজ্ঞাপন


এছাড়া বাড়ীর প্ল্যান অনুমোদনে সহনীয় ব্যয় নির্ধারণ, হয়রানি ও ভীতিমুক্ত করা হবে।

নগরীর জলাবদ্ধতা দূরীকরণের লক্ষ্যে বিদ্যমান ড্রেনেজ ব্যবস্থা সংস্কারসহ নতুন ড্রেনেজ ব্যবস্থা নির্মাণ করবো। পাশাপাশি খাল খনন, নগরীর বর্ধিত এলাকায় পানি ও বিদ্যুতের সমস্য সমাধান, নতুন রাস্তা নির্মাণ, অনলাইন ওয়ান স্টপ সার্ভিস ব্যবস্থায় শৃঙ্খলা আনা হবে। প্রতিটি ওয়ার্ডের ময়লা আবর্জনা যথাসময়ে অপসারণ ও পচনশীল বর্জ্য সংগ্রহ করে জৈব সার, বায়োগ্যাস উৎপাদন করবো।

মশক নিধনে কার্যকর ব্যবস্থা গ্রহণ, শতভাগ বিশুদ্ধ, নিরাপদ ও সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা করবো।

নগরের রিক্সা ও ব্যাটারিচালিত যানবাহনসমূহ চলাচলে সুষ্ঠু ব্যবস্থাপনা ও নগরের প্রতিটি সড়কে পর্যাপ্ত সড়ক বাতির ব্যবস্থা করবো। এছাড়া সিটি কর্পোরেশনকে সন্ত্রাস, চাঁদাবাজ, দুর্নীতি ও মাদকমুক্ত নগর হিসেবে গড়ে তোলা হবে।


বিজ্ঞাপন


ইশতেহারে খোকন সেরনিয়াবাত আরও বলেন, বরিশাল নগরীকে গ্রীন সিটি হিসেবে গড়ে তোলা হবে। কলোনীবাসীদের নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করার পাশাপাশি হকারদের পুনর্বাসন ও কর্মসংস্থানের ব্যবস্থা করবো। 

এছাড়া পর্যাপ্ত আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ করা, সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন এবং বিদ্যমান কমিউনিটি সেন্টারগুলোর আধুনিকায়ন করা হবে। বরিশাল নগরীতে গ্যাস সংযোগ প্রদান, প্রতিটি ওয়ার্ডকে সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসার মাধ্যমে বরিশালকে ডিজিটাল নগরী হিসেবে গড়ে তুলবো।

বয়স্ক ও প্রতিবন্ধীদের সহায়তা প্রদানসহ সরকার প্রবর্তিত সকল ধরণের ভাতা যথাযথভাবে বন্টন করা, মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট ব্যক্তিদের নামে নগরীর রাস্তার নামকরণ করা হবে।

সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার নিশ্চিত করার মাধ্যমে অসম্প্রদায়িক নগর প্রতিষ্ঠা করা করবো। তরুণ সমাজের জন্য আইটি নগরী প্রতিষ্ঠাসহ ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে নতুন কর্মসংস্থান সৃষ্টি করা হবে।

নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত নাগরিকদের পুনর্বাসনের ব্যবস্থা করা, নগরীর বিদ্যমান স্বাস্থ্য সেবা কেন্দ্রসমূহের আধুনিকায়ন, স্কুল, কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়ন নিশ্চিত করবো।

নগরীর সকল মসজিদ ও মাদরাসার উন্নয়নে কার্যকর ব্যবস্থা গ্রহণের পাশাপাশি সব মন্দির ও গীর্জার উন্নয়নে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।

শিশুদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য বিকাশ নিশ্চিত করার লক্ষ্যে নগরীতে বিনোদন কেন্দ্র ও পার্ক নির্মাণ করা ও বরিশালকে শিল্প বাণিজ্য ও পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা হবে।

ইশতেহার ঘোষণাকালে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট বলরাম পোদ্দার, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি আফজালুল করিম, মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহামুদুল হক খান মামুন, অ্যাডভোকেট লস্কর নুরুল হক, অ্যাডভোকেট আনিস উদ্দিন আহমেদ শহীদসহ শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

প্রতিনিধি/একেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর