শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

সুগন্ধা নদী থেকে বালু উত্তোলনের দায়ে জরিমানা, কারাদণ্ড ৩

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৮:৪৫ পিএম

শেয়ার করুন:

সুগন্ধা নদী থেকে বালু উত্তোলনের দায়ে জরিমানা, কারাদণ্ড ৩

ঝালকাঠির নলছিটিতে সুগন্ধা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে দুই ড্রেজার ব্যবসায়ীকে পাঁচ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় আরও তিন জনকে দশ দিনের কারাদণ্ড প্রদান করা হয়। 

বৃহস্পতিবার (১ জুন) দুপুরে উপজেলার মগড় ইউনিয়নের কালিজিরা এলাকায় এ অভিযান পরিচালনা করেন ঝালকাঠি জেলা প্রশাসক কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মিলন চাকমা।


বিজ্ঞাপন


ভ্রাম্যমাণ আদালত সূত্র জানা গেছে , সুগন্ধা নদীতে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে নদী ভাঙনে বিলিন হয়ে যাচ্ছে বিভিন্ন স্থাপনা ও ফসলী জমি। বালু উত্তোলনের খবর পেয়ে অভিযান চালায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় ড্রেজার ব্যবসায়ী মো. রুমান ও মো. নাসির উদ্দিনকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। এরা দুজনই কালিজিরা এলাকার বাসিন্দা।

পরে আরও তিনজনকে আটক করে ভ্রাম্যমাণ আদালত। তাদের দশ দিন করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। দন্ডপ্রাপ্তরা হলো- ভোলা জেলার চরফ্যাশন উপজেলার রাসেল হাওলাদারের ছেলে মোঃইসমাইল(৩০), চট্রগ্রাম জেলার মিরসরাই উপজেলার ফয়েজ আহমেদের ছেলে মো. সোহাগ(৩৮), ভোলা জেলার চরফ্যাশন উপজেলার নরুল হকের ছেলে মোঃ সবুজ(৩৪)।

এনডিসি মিলন চাকমা বলেন, নদীতে অবৈধভাবে বালু উত্তোলনরত অবস্থায় তাদের পাওয়া যায়। তাদের বালু মহল ও মাটি ব্যবস্থাপনা আইন (২০১০) এর ১৫ ধারায় এ জরিমানা করা হয়েছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

প্রতিনিধি/ এজে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর