বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘ওরা দিলে সন্তানদের নিয়ে নিশ্চিন্তে ইফতার করতে পারি’

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩, ০৯:২২ পিএম

শেয়ার করুন:

‘ওরা দিলে সন্তানদের নিয়ে নিশ্চিন্তে ইফতার করতে পারি’

‘রাস্তায় ঘুরে ঘুরে টাকা তুলি, যা পাই তা দিয়ে কোনো রকমে দিন চলে। ইফতার কেনার সামর্থ্য নেই। প্রতিদিন সন্ধ্যার আগে ওরা দিলে তা দিয়ে নিশ্চিন্তে সন্তানদের সাথে ইফতার করতে পারি’— শিশুদের জন্য ফাউন্ডেশন নামে একটি সংগঠনের দেওয়া ইফতার পেয়ে এভাবেই কথাগুলো বলছিলেন কদবানু বেগম। 

ইফতার সামগ্রী পাওয়া পৌর শহরের বস্তি এলাকার আছিয়া বেগম নামে আরেক নারী বলেন, ইফতারের সময় হলেই একদল ছেলে-মেয়ে প্যাকেট নিয়ে ছুটে আসে। তারা প্রথত রোজা থেকেই ইফতার দিচ্ছে। এমন উন্নতমানের ইফতার সামগ্রী আমাদের পক্ষে কেনা সম্ভব হয় নয়। 


বিজ্ঞাপন


শুক্রবার (৩১ মার্চ) বিকেল থেকে ইফতারের আগ পর্যন্ত টাঙ্গাইল পৌর শহরের নিরালা মোড় (কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর), নতুন ও পুরাতন বাসস্ট্যান্ড, পার্ক বাজার, বেবিস্ট্যান্ড মোড় ও রেজিস্ট্রি পাড়াসহ শহরের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে বিনামূল্যে ইফতার বিতরণ করে সংগঠনটির স্বেচ্ছাসেবী শিশুদের জন্য ফাউন্ডেশন। বিনামূল্যে এই ইফতার সামগ্রী বিতরণের বিষয়টি সাধুবাদ জানিয়েছেন সুধিজনরা। 

রমজানে সমাজের অনেক অবহেলিত, অসহায়, সুবিধাবঞ্চিত ও ছিন্নমূল মানুষগুলোর ইচ্ছে থাকলেও সামর্থ্য না থাকায় উন্নতমানের সামগ্রী দিয়ে ইফতার করতে পারেন না। তাই তাদের ইচ্ছে পূরণে রমজানের পুরো মাসজুড়ে এসব মানুষদের মাঝে বিনামূল্যে ইফতার সামগ্রী বিতরণ করে টাঙ্গাইলের এই সেচ্ছাসেবী সংগঠনটি। শুধু টাঙ্গাইল নয়, দেশের ১১টি জেলায় ইফতার সামগ্রী বিতরণের উদ্যোগ নিয়েছেন তারা।

স্বেচ্ছাসেবক আহসান খান মিলন ও রিমি আক্তার রিমি বলেন, ৩ বছর ধরে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে খুব ভালো লাগছে। মানুষের মাঝে ইফতার বিতরণ করাও মানবতা। ছিন্নমূল মানুষকে ইফতার করিয়ে নিজেদের ইফতার করার মধ্যে এক আত্মতৃপ্তি থাকে। যে আত্মতৃপ্তি পেয়ে নিজেরা খুবই গর্বিত। আমাদের জন্য দোয়া করেন।

শিশুদের জন্য ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ মির্জা তৌহিদুল ইসলাম সুলভ বলেন, প্রতি বছর রমজানের মতো এবারও আমরা বেশ কয়েকটি মাদরাসা ও এতিমখানায়ও ইফতারের আয়োজন করছি। এমন কাজে সামর্থ্য অনুযায়ী সবাইকে এই মানুষগুলোর পাশে দাঁড়ানোর আহ্বান জানাই।


বিজ্ঞাপন


শিশুদের জন্য ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মুঈদ হাসান তড়িৎ জানান, গত ৯ বছর ধরে টাঙ্গাইল ছাড়াও দেশের আরও ১০ জেলায় প্রায় ৫ শতাধিক স্বেচ্ছাসেবীর মাধ্যমে বিভিন্ন মানবিক কাজে অংশ নিয়ে আসছে সংগঠনটি। তারই ধারাবাহিকতায় নিজেরা রান্না করে সমাজের অবহেলিত সুবিধাবঞ্চিত ছিন্নমূল, অসহায় ও দরিদ্রদের খুঁজে খুঁজে ইফতার সামগ্রী পৌঁছে দেওয়া হচ্ছে। 

তিনি আরও বলেন, টাঙ্গাইল ছাড়াও দেশের ১১টি জেলায় প্রায় ৯ হাজার মানুষের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করা হচ্ছে। এছাড়াও ঈদ উপলক্ষে ছিন্নমূল মানুষ ও শিশুদের মাঝে নতুন জামা ও ঈদের বাজার দেওয়া হবে। এতে থাকবে, পোলাও চাল, মুরগি, দুধ, চিনি ও সেমাই। পাশাপাশি ঈদের দিন রাস্তায় থাকা ভাসমান মানুষ ও মানুষিক রোগীদের দেওয়া হবে পোলাও, রোস্ট, ডিমের কোরমা ও ফিরনি বিতরণ করার হবে।

প্রতিনিধি/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর