শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা একই সূত্রে গাঁথা: ববি ভিসি

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩, ০৫:২৮ পিএম

শেয়ার করুন:

বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা একই সূত্রে গাঁথা: ববি ভিসি

বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা একই সূত্রে গাঁথা। কারণ বঙ্গবন্ধু বাঙালির স্বাধিকার আন্দোলনকে স্বাধীনতা আন্দোলনে পরিণত করেছিলেন এবং আমাদের একটি স্বাধীন রাষ্ট্র উপহার দিয়েছিলেন। আমরা যদি আমাদের মন ও মননে এ বিষয়গুলোকে উপলব্ধি করে সে আলোকে জীবনকে পরিচালিত করতে পারি,  তাহলেই এ দেশটি ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ তথা সমৃদ্ধ বাংলাদেশে পরিণত হবে বলে জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

রোববার (২৬ মার্চ) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কীর্তনখোলা অডিটোরিয়ামে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের আলোচনা সভায় এসব কথা বলেন ভিসি।


বিজ্ঞাপন


এর আগে সকাল সাড়ে ১০টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন ভিসি  প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। এ সময় তিনি জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনসহ বিএনসিসি সদস্যদের গার্ড অব অনার গ্রহণ করেন। এরপর বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব কর্তৃক আয়োজিত স্বাধীনতা দিবস কুইজ প্রতিযোগিতা ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন ভিসি।
 
এছাড়া বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, বিভিন্ন বিভাগ, বঙ্গবন্ধু হল, শেরে বাংলা হল, শেখ হাসিনা হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, গ্রেড ১১-১৬ ও গ্রেড ১৭-২০ কল্যাণ পরিষদ, ববিতে কর্মরত বীর মুক্তিযোদ্ধাদের সন্তানদের সংগঠন উত্তরাধিকারসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, বিভাগীয় প্রধান, লাইব্রেরিয়ান, প্রাধ্যক্ষ, প্রক্টর, শিক্ষকমণ্ডলী, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার বাহাউদ্দিন গোলাপের সঞ্চালনায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক জ্যোতির্ময় বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন- বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ড. শফিউল আলম, প্রক্টর ড. খোরশেদ আলম, শেখ হাসিনা হলের প্রভোস্ট ড. রেহানা পারভীন, অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. তানজীন হোসেন, গ্রেড ১১-১৬ কল্যাণ পরিষদের সভাপতি শাহাজাদা খান ও গ্রেড ১৭-২০ কল্যাণ পরিষদের সভাপতি আরিফ সিকদার।

সভা শেষে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) আয়োজিত স্বাধীনতা দিবস সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।


বিজ্ঞাপন


দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মুক্তিযোদ্ধা ও শহীদদের স্মরণে দোয়া ও মোনাজাত এবং মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

প্রতিনিধি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর