বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

চট্টগ্রাম বন্দরে সোডার কনটেইনারে ১৬ হাজার ৮২৪ লিটার বিদেশি মদ!

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ০৮:১১ পিএম

শেয়ার করুন:

চট্টগ্রাম বন্দরে সোডার কনটেইনারে ১৬ হাজার ৮২৪ লিটার বিদেশি মদ!

চট্টগ্রাম বন্দরে সোডিয়াম কার্বনেটের (সোডা অ্যাশ) ঘোষণায় আনা একটি কনটেইনারে মিলেছে ১৬ হাজার ৮২৪ লিটার বিদেশি মদ। যার শুল্কায়নযোগ্য মূল্য প্রায় দুই কোটি ৪৩ লাখ টাকা এবং জড়িত রাজস্ব প্রায় ১৪ কোটি ৯০ লাখ টাকা। কনটেইনারটি জব্দ করে তল্লাশি চালাচ্ছেন কাস্টমস কর্মকর্তারা।

শুক্রবার (২৪ মার্চ) দুপুরে এ তথ্য জানান চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক। তিনি বলেন, কাস্টমস কর্তৃপক্ষের চিঠি পেয়ে আমরা বন্দরের সিসিটি ইয়ার্ডে কনটেইনারটি ফোর্স কীপ ডাউন করি। বৃহস্পতিবার বিকেলে কাস্টমস কর্মকর্তারা সেটি খুলে কায়িক পরীক্ষা শুরু করেছেন।


বিজ্ঞাপন


তিনি বলেন, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) তথ্যের ভিত্তিতে কাস্টমস কর্মকর্তারা সিসিটিতে রাখা ৪০ ফুটের কনটেইনারটি শনাক্ত করেন। সোডা অ্যাশ লাইট আমদানির ঘোষণা দিয়ে ঢাকার বংশালের বিসমিল্লাহ করপোরেশন নামের একটি প্রতিষ্ঠান কনটেইনারটি বন্দরে আনেন।

বন্দর সূত্র জানায়, গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে আসা এমভি ইন্টেগ্রা নামে একটি জাহাজে কনটেইনারটি আনা হয়। সেখানে ৬৫০টি কার্টন আছে। ওই কনটেইনারে ২৭ হাজার কেজি সোডা অ্যাশ রয়েছে বলে ঘোষণা দিয়েছিল আমদানিকারক। কিন্তু চারদিন আগে কনটেইনারটি জাহাজ থেকে খালাস করে ইয়ার্ডে রাখা হলেও পণ্য খালাস সম্পন্নের জন্য এখনও ক্লিয়ারি অ্যান্ড ফরোয়ার্ডিং (সিএন্ডএফ) এজেন্ট নিয়োগ করেনি আমদানিকারক প্রতিষ্ঠানটি।

চট্টগ্রাম কাস্টমসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিচার্স (এআইআর) শাখার রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নিজাম উদ্দিন বৃহস্পতিবার সকালে বন্দরের টার্মিনাল ম্যানেজারকে চিঠি দিয়ে জরুরি ভিত্তিতে ওই কনটেইনার পরিবহন এবং পণ্য খালাস বন্ধ রাখার অনুরোধ করেন। একই চিঠিতে কায়িক পরীক্ষার পর কনটেইনারটি বন্দর কর্তৃপক্ষের বিশেষ নজরদারি ও নিরাপত্তা হেফাজতে রাখার অনুরোধ করা হয়।

প্রতিনিধি/এসএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর