শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

চবি শিক্ষক-শিক্ষার্থীদের উপর হামলা, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০৫:৪৪ পিএম

শেয়ার করুন:

চবি শিক্ষক-শিক্ষার্থীদের উপর হামলা, কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

টেকনাফে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অর্থনীতি বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীদের উপর ন্যাক্কারজনক হামলার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

রোববার (১৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বেলা সাড়ে ১১টায় শিক্ষক সমিতির নেতৃবৃন্দের সাথে প্রায় শতাধিক শিক্ষক এতে অংশগ্রহণ করেন।


বিজ্ঞাপন


গত মঙ্গলবার (১৪ মার্চ) ভ্রমণ থেকে ফেরার সময় অর্থনীতি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের ওপর ‘এম ভি বে-ক্রুজ ইন্টারন্যাশনাল’ জাহাজের স্টাফ কতৃক ন্যাক্কারজনক হামলার ঘটনা ঘটে। পাঁচ দিন অতিবাহিত হওয়ার পরও বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মামলাসহ কোন দায়িত্ব না নেয়ায় শিক্ষকরা এতে ক্ষোভ প্রকাশ করেন৷

ভুক্তভোগী শিক্ষক আফতাব উদ্দিন বলেন, হামলার সময় ঘটনাস্থলে বিজিবি সদস্যরা উপস্থিত থাকলেও কোন ব্যবস্থা নেয়নি। তার মানে আমরা বাংলাদেশের কোন জায়গায় নিরাপদ না। আমার প্রশ্ন, ঘটনার দোষীরা এখনো কেন নির্বিচারে ঘুরে বেড়াচ্ছে? বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং এ্যলামনাইদের প্রতি আমার প্রশ্ন, কেন এর বিচার হচ্ছে না?

মানববন্ধনে একাত্মতা পোষণ করে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি বেনু কুমার দে বলেন, দোষীদের বিচারের আওতাভুক্ত করার জোর দাবি জানাচ্ছি। এই ধরনের ঘটনা যাতে আর পুনরাবৃত্তি না হয় সে বিষয়ে প্রশাসনকে আরো বেশি সচেতন হতে হবে।

দ্রুত বিচার না হলে কঠিন আন্দোলনের হুঁশিয়ার দিয়ে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকী বলেন, আমরা ভেবেছিলাম দ্রুত বিচার পাবো। কিন্তু প্রশাসন আমাদের হতাশ করেছে। এটা শুধু এ বিশ্ববিদ্যালয়ের উপর হামলা নয়, সকল বিশ্ববিদ্যালয়ের উপর হামলা। এই মানববন্ধন থেকে আমরা বলতে চাই, প্রশাসনকে মামলার বাদী হয়ে দোষীদের দ্রুত বিচারের আওতাভুক্ত করতে হবে। দ্রুত বিচার না হলে কঠিন আন্দোলনের ডাক দিতে বাধ্য হবো আমরা।


বিজ্ঞাপন


ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরী মানববন্ধনে একাত্মতা পোষন করে বলেন, আমরা শুধু প্রশাসনে আলোচনা চাই না, আমরা এর দ্রুত বিচার চাই। আজীবনের জন্য জাহাজের লাইসেন্স বাতিল করতে হবে। রাষ্ট্র যদি একটি নিরাপদ শিক্ষা সফরের নিশ্চয়তা দিতে না পারে তাহলে তা বড়ই দুঃখজনক।

সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল হকের সঞ্চলনায় উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির যুগ্ন সাধারন সম্পাদক আদনান মান্নান, সদস্য রাকীবা নবী, ফরিদুল আলম, এনায়েতুল্লাহ পাটোয়ারি, মাসুদ আল আযাদ, আইন অনুষদের সাবেক ডিন অধ্যাপক আবু নোমানসহ অর্থনীতি বিভাগ এবং অন্যান্য বিভাগের শিক্ষকবৃন্দ।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (১৪ মার্চ) সেন্টমার্টিন থেকে ফেরার পথে সেন্টমার্টিন জেটিঘাট ও টেকনাফ জেটিঘাটে পরপর দুই দফা জাহাজ স্টাফ ও স্থানীয় লোকদের হাতে হামলার শিকার হন চবির অর্থনীতি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। এ ঘটনার পর অর্থনীতি বিভাগের শিক্ষক ফজলে রাব্বী টেকনাফ থানায় একটি মামলা দায়ের করেন।

প্রতিনিধি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর