শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

নাটোরে গদাই নদীতে গঙ্গাস্নান উৎসব

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০৫:৩৫ পিএম

শেয়ার করুন:

নাটোরে গদাই নদীতে গঙ্গাস্নান উৎসব

নাটোরে হাজার হাজার পুণ্যার্থীর অংশগ্রহণে গদাই নদীতে বারুনী গঙ্গাস্নান উৎসব অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৯ মার্চ) সদর উপজেলার বাকশোর ঘাটে গদাই নদীতে ভোর থেকে দিনব্যাপী এই পুণ্যস্নান অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন


জানা যায়, প্রায় দুইশো বছর ধরে দোল পূর্ণিমার ১২দিন পর চৈত্র মাসের মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে এ পূণ্যস্নান উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে। পাপ মুক্ত হয়ে পূণ্য লাভের আশায় ভোর থেকে হাজার হাজার পূণ্যার্থী বাকশোর ঘাটে ভিড় জমাতে থাকেন। অন্য যেকোনো স্নানের চেয়ে এ স্নানে হাজার গুণ পূণ্য বলে বিভিন্ন জেলার পূণ্যার্থীরা এখানে স্নানে অংশগ্রহণ করে থাকেন। এছাড়াও রাতে আয়োজন করা হয় কালী পূজার।

এ উপলক্ষে বাকসোর ঘাট এলাকা গ্রামীণ মেলায় রকমারী পসরা নিয়ে বসেছে মেলা। দূর-দূরান্ত থেকে হাজার হাজার সাধু সন্যাসী ও দর্শনার্থীরা অংশ নেন।

Nator

শ্রী মমতা রানী নামে এক পূণ্যার্থী বলেন, পাপ থেকে মুক্ত হয়ে পূণ্য লাভের আশায় গঙ্গাস্নান করেছি। প্রতিবছর আমি এ গঙ্গাস্নানে অংশগ্রহণ করি।


বিজ্ঞাপন


কুমারী বিথী রানী নামে এক দর্শনার্থী বলেন, অনেক বছর থেকে এখানে গঙ্গাস্নান অনুষ্ঠিত হচ্ছে। আমরা প্রতিবছর পরিবার নিয়ে এখানে আসি। অনেক দূর থেকে দর্শনার্থী ও সাধুরা আসেন।

আয়োজক কমিটির সদস্য রনজিত দাস বলেন, প্রতি বছর দোল পূর্ণিমার ১২ দিন পর চৈত্র মাসের মধুকৃষ্ণা ত্রয়োদশীতে এ পূণ্যস্নান অনুষ্ঠিত হয়ে থাকে। দূর-দূরান্ত থেকে ভক্তরা এখানে স্নান করতে আসেন। পাপ মুক্ত হয়ে পূণ্য লাভের আশায় ভোর থেকে হাজার হাজার পূণ্যার্থী বাকসোর ঘাটে ভিড় জমাতে থাকেন। পূর্ব পুরুষের আত্মার শান্তি কামনায় স্নান ও পূজা শেষে পরম শান্তিতে তারা আবার ফিরে যায় সংসার জীবনে।

প্রতিনিধি/এসএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর