শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

নির্ধারিত সময়ে অফিসে আসেন না ঠাকুরগাঁওয়ের সরকারি কর্মকর্তারা

জাহিদ হাসান মিলু
প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩, ১২:১৬ পিএম

শেয়ার করুন:

নির্ধারিত সময়ে অফিসে আসেন না ঠাকুরগাঁওয়ের সরকারি কর্মকর্তারা
ছবি: ঢাকা মেইল

নির্ধারিত সময়ে অফিসে আসেন না ঠাকুরগাঁওয়ের সদর উপজেলার বিভিন্ন দফতরের সরকারি কর্মকর্তারা। সরকার নির্ধারিত সময়ে অফিসে গিয়ে অনেককে উপস্থিত পাওয়া যায়নি। এতে যেমন সরকারি নিয়ম ভঙ্গ করা হচ্ছে তেমনি সেবাগ্রহীতারা সঠিক সময়ে সেবা পাচ্ছেন না। এটিকে অফিস শৃঙ্খলা পরিপন্থী বলে মনে করছেন সচেতন মহল।

মঙ্গলবার (১৪ মার্চ) সকাল ৯টায় সরেজমিনে ঠাকুরগাঁও সদর উপজেলার বিভিন্ন সরকারি দফতরে দেখা যায়, সরকার নির্ধারিত সময় সকাল ৯টায় অফিসে অনেককেই পাওয়া যায়নি।


বিজ্ঞাপন


উপজেলা সমাজসেবা অফিসারের কার্যালয়ে সকাল ৯টায় ২০ মিনিটেও অফিসে সমাজসেবা কর্মকর্তাকে উপস্থিত পাওয়া যায়নি। সকাল সাড়ে ১০টার দিকে সমাজসেবা কর্মকর্তা শরিফুল ইসলাম ঢাকা মেইলকে বলেন, সকালে রেডিও সেন্টারে আমার এক প্রোগ্রাম ছিল, আমি সেখানে ছিলাম। তাই আসতে একটু দেরি হয়েছে। আমরা সময়মতো অফিসে আসি কিন্তু আমাদের যেতে হয় অনেক দেরিতে। অনেক সময় আমরা ছুটির দিন শুক্রবার-শনিবারও অফিস করি।

সকাল পৌনে ১০টায় উপজেলা সমবায় অফিসারকে না পেয়ে কল দিলে তিনি অফিসে এসে বলেন, আমি আসন্ন পৌরসভার উপ-নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্বে আছি, সেই কাজে ছিলাম।

সকাল ৯টা ৪৮ মিনিটেও অফিসে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নরেশ চন্দ্র রায়কে পাওয়া যায়নি। অফিসে কর্মরত উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী (টিএফপিএ) রাখি দাস বলেন, স্যার এখনো অফিসে আসেননি, তবে কিছুক্ষণের মধ্যেই চলছে আসবেন।

সকাল সাড়ে ১০টায় উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কার্যালয়ে গেলে উপ-সহকারী প্রকৌশলী ও সহকারী প্রকৌশলী কর্মকর্তাকে না পেয়ে সহকারী প্রকৌশলী আফাজ উদ্দিনকে কল দিলে তিনি বলেন, আমি বাসায় আছি। অফিসে এখনও যেতে পারিনি। আমার একটা প্রতিবন্ধী ছেলে আছে। তার পরিচর্যার জন্য বাসায় আছি।


বিজ্ঞাপন


প্রতিবন্ধী সন্তানের জন্য অফিস টাইমে কোনো ছাড় আছে কিনা জানতে চাইলে তিনি ঢাকা মেইলকে বলেন, প্রতিবন্ধী সন্তানের অন্য সুযোগ-সুবিধা আছে, তবে অফিস টাইমের ক্ষেত্রে লিখিতভাবে কিছু নেই।

একই চিত্র দেখা যায়, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমান বলেন, আমি গিলাবাড়ি আদর্শ উচ্চ বিদ্যালয়ের আয়োজিত অটিজম এক প্রোগ্রামে আসেছি। প্রোগ্রামে অংশগ্রহণ করেই অফিসে যাব।

এছাড়া উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা জসিম উদ্দিনের কার্যালয়ে গিয়ে তাকেও পাওয়া যায়নি। সহকারী পল্লী উন্নয়ন কর্মকর্তা আব্দুর খালেকের কাছে জানতে চাইলে তিনি বলেন, পল্লী উন্নয়ন কর্মকর্তা জসিম উদ্দিন হয়তো কিছুক্ষণের মধ্যেই অফিসে চলে আসবেন।

উপজেলা পরিসংখ্যান অফিসে পাওয়া যায়নি পরিসংখ্যান কর্মকর্তাকে। তার অফিস সহকারী জানান, অসুস্থতার কারণে উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা শারমিন আকতার ছুটিতে আছেন।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আয়শা আক্তারের কার্যালয়ে গেলে তাকে না পেয়ে তার মুঠোফোনে কল করা হয়। একাধিকবার কল করলেও তিনি কল রিসিভ করেননি। বেলা প্রায় পৌনে ১১টায় তার অফিসে জেলা মৎস্য কর্মকর্তা খালিদুজ্জামন এসেও তাকে পাননি।

খালিদুজ্জামনের কাছে জানতে চাইলে তিনি ঢাকা মেইলকে বলেন, আমি এসে উপজেলা মৎস্য কর্মকর্তাকে পাইনি। তার খোঁজ নিতে হবে। তিনি ফিল্ডের কাজে বাইরে থাকতে পারেন।

উপজেলা ই-তথ্য সেন্টারও খোলা হয় সকাল সাড়ে ৯টার পরে। ই-তথ্য সেন্টারের রেজাউল করিম বলেন, কাল অনেক রাত পর্যন্ত কাজ করেছি। তাই আজকে সেন্টার খুলতে একটু দেরি হয়েছে। এছাড়া আমরা প্রতিদিন ৯টার মধ্যেই সেন্টার খুলি।

অন্যদিকে, বেলা ১১টার পরে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালকের কার্যালয়ে নিয়ে দেখা যায়, অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জিন্নাতারা ইয়াছমিনও অফিসে আসেননি।

ওই দফতরের অফিস সহকারী স্বপন জানান, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা গত ১২ মার্চ থেকে ঢাকা কর্মশালায় আছেন।

সদর উপজেলা থেকে আরাজী পাহারভাঙ্গা থেকে এক বৃদ্ধা এসেছেন সমাজসেবা অধিদপ্তরে বয়ষ্ক ভাতার কাগজ ঠিক করতে। তিনি বলেন, অফিসার নাই, তাই বসে আছি। তিনি আসলে কাগজগুলো জমা দিতাম।

মঙ্গলবার (১৪ মার্চ) বেলা সাড়ে ১১টা পর্যন্ত এসব দফরের ঘুরে নির্ধারিত সময়ে অফিসে কর্মকর্তাদের উপস্থিত পাওয়া যায়নি।

এ বিষয়ে ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবুর রহমান ঢাকা মেইলকে বলেন, উপজেলা পর্যায়ে এক কর্মকর্তা যদি অন্য কোনো কাজে জড়িত না থাকেন, তাহলে অফিসে উপস্থিত থাকা সেই কর্মকর্তার দায়িত্ব। আর যদি কোনো কাজ ছাড়াই উপস্থিত না থাকেন তাহেল তিনি তার দায়িত্বকে অবহেলা করবেন। যদি নির্ধারিত সময়ে অফিসে কোনো কর্মকর্তা উপস্থিত না থাকেন সে বিষয়ে খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর