বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাংলাবান্ধায় বিএসএফের গুলিতে আহত পাথর শ্রমিক, বিজিবির প্রতিবাদ

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:১৯ এএম

শেয়ার করুন:

বাংলাবান্ধায় বিএসএফের গুলিতে আহত পাথর শ্রমিক, বিজিবির প্রতিবাদ

পঞ্চগড়ের বাংলাবান্ধায় মহানন্দা নদীতে পাথর তুলতে গিয়ে বিএসএফের ছোড়া গুলিতে গুলিবিদ্ধ হয়েছেন ফরিদ (২৪) নামে এক পাথর শ্রমিক। বুধবার (৯ ফেব্রুয়ারি) সকালে বাংলাবান্ধা ইউনিয়নের জায়গীরজোত সীমান্ত এলাকায় ৭৩১ মেইন পিলারের ৭ আর সাব পিলার এলাকায় এই ঘটনাটি ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, সকালে সীমান্ত নদী মহানন্দায় পাথর তুলতে যান ফরিদ। পাথর উত্তোলনের সময় বিএসএফের ১৭৬ ব্যাটালিয়নের জালাসী ক্যাম্পের বিএসএফ এক সদস্য বাংলাদেশ সীমান্তে প্রবেশ করে গুলি করেন। গুলিটি ফরিদের ডান পায়ে লাগে। এতে নদীর পানিতে লুটিয়ে পড়লে স্থানীয়দের সহায়তায় তাকে দ্রুত উদ্ধার করে তেঁতুলিয়া হাসপাতালে আনা হয়। পরে তাকে আশঙ্কাজনক অবস্থায় পঞ্চগড় সদর আধুনিক হাসপাতালে পাঠানো হয়। সেখান থেকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয় তাকে। 


বিজ্ঞাপন


এদিকে ঘটনার পরপরই বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) প্রতিবাদ জানিয়ে বিএসএফকে পতাকা বৈঠকের আহ্বান জানায়। দুপুরে বাংলাবান্ধা জিরোপয়েন্টে ৭৩২ মেইন পিলারের ১ এস সাব পিলার এলাকায় দু’দেশের ব্যাটালিয়নের অধিনায়ক পর্যায়ের পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে বর্ডার গার্ড বাংলাদেশের ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মাহফুজুল হক ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের ১৭৬ ব্যাটালিয়নের কমান্ডার এস এস শিরোহীসহ বিজিবি-বিএসএফের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বৈঠকে ১৮ বিজিবির অধিনায়ক গুলি করার কারণ জানতে চাইলে বিএসএফ কমান্ডার জানান, ফায়ারটি অনাকাঙ্ক্ষিত হয়েছে। পরবর্তীতে এরকম ঘটনা যাতে না ঘটে সেদিকে সতর্ক থাকবেন তারা। একই সঙ্গে ঘটনায় জড়িত বিএসএফ সদস্যের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থার আশ্বাস দিয়েছেন তিনি। 

স্থানীয় কয়েকজন পাথর শ্রমিক জানান, ফরিদসহ আমরা কয়েকজন ১৫ দিন পরে মহানন্দা নদীতে পাথর তুলতে যাই। নদীতে পাথর তুলতে নেমে কাজ শুরু করতেই বাংলাদেশের সীমান্তে প্রবেশ করে দুই বিএসএফ সদস্য। তারা ফরিদের হাঁটুতে গুলি করে পালিয়ে যায়। এতে আমরা ভীত হয়ে পড়ি। পরে ফরিদকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করি। 

ফরিদের ফুফু রহিমা আক্তার (৪২) জানান, আমরা খুব গরিব মানুষ। নদীতে পাথর তুলে জীবিকা চলে আমাদের। বুধবার আমার ভাতিজা ফরিদ পাথর তুলতে গিয়ে তার পায়ে বিএসেফের গুলি লেগেছে। দুই পায়ের অবস্থা খুবই খারাপ। রংপুর হাসপাতালে ভর্তি আছে। জানি না তার পরিবার কীভাবে চলবে। তার সংসার কীভাবে চলবে। 


বিজ্ঞাপন


১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মাহফুজুল হক বলেন, বিষয়টি জানার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে ছুটে যাই। ঘটনাস্থল পরিদর্শন করে বাংলাবান্ধা-ফুলবাড়ি জিরোলাইনে বিএসএফের সাথে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিএসএফ দুঃখপ্রকাশ করেছে। এ ঘটনায় কোন বিএসএফ সদস্য জড়িত আছে তা তদন্ত করে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে তারা। সেই সাথে সীমান্তে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে এ ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে আর না ঘটে সে ব্যাপারে সতর্ক থাকার কথা জানিয়েছে তারা। 

প্রতিনিধি/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর