শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত গেল ৫ টন সবজি

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৫৭ এএম

শেয়ার করুন:

আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত গেল ৫ টন সবজি
ফাইল ফটো

ব্যবসায়ীদের দীর্ঘ প্রচেষ্টার পর অবেশেষে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে সবজি রফতানি শুরু হয়েছে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) তৃতীয় ধাপে পাঁচ টন সবজি রফতানি হয়েছে ভারতে। এদিন দুপুরে বিভিন্ন সবজিবোঝাই একটি ট্রাক স্থলবন্দর দিয়ে আগরতলায় প্রবেশ করে। রফতানি পণ্য হিসেবে সবজিকে সম্ভাবনাময় মনে করছেন বন্দরের ব্যবসায়ী ও বন্দর কর্তৃপক্ষ।


বিজ্ঞাপন


স্থলবন্দর সূত্রে জানা গেছে, গত জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকে প্রথমবারের মতো সবজি রফতানি শুরু হয় ভারতে। এরপর বুধবার পর্যন্ত তিন ধাপে মোট ১৫ টন সবজি রফতানি হয়েছে। প্রতিটন সবজি রফতানি হচ্ছে ৪০০ মার্কিন ডলারে। রফতানি করা সবজির মধ্যে আছে কচুর লতি, গাজর, পেঁয়াজ পাতা এবং উস্তা।

আখাউড়া স্থলবন্দরের ব্যবসায়ী মো. নাসির উদ্দিন সবজিগুলো রফতানি করেছেন। তিনি মোট ২০ টন সবজি রফতানি করবেন আগরতলায়।

নাসির উদ্দিন বলেন, আমাদের বন্দর দিয়ে আগে থেকেই সবজি রফতানির অনুমতি ছিল। আমরা দীর্ঘদিন ধরে সবজি রফতানির জন্য আগরতলার ব্যবসায়ীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করে আসছিলাম। এর প্রেক্ষিতে পরীক্ষামূলকভাবে ২০ টন সবজি রফতানি করা হচ্ছে। আশা করছি অন্যান্য পণ্যের মতোই নিয়মিত রফতানি হবে সবজি।

আখাউড়া স্থলবন্দরের সুপারিন্টেনডেন্ট মো. সামাউল ইসলাম বলেন, রফতানি পণ্যের তালিকায় নতুন করে সবজি যুক্ত হয়েছে। এটি ব্যবসায়ী এবং বন্দর কর্তৃপক্ষের জন্য ইতিবাচক। নিয়মিত রফতানি হলে বন্দর কর্তৃপক্ষের রাজস্ব বাড়বে এবং সরকারও বৈদেশিক মুদ্রা পাবে।


বিজ্ঞাপন


টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর