শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

এনজিও পরিচয়ে গ্রাহকের লাখ টাকা নিয়ে উধাও প্রতারক চক্র

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৫২ এএম

শেয়ার করুন:

এনজিও পরিচয়ে গ্রাহকের লাখ টাকা নিয়ে উধাও প্রতারক চক্র
ছবি: ঢাকা মেইল

নাটোরের লালপুরে গ্রাহকদের মোটা অংকের ঋণ দেওয়ার প্রলোভন দেখিয়ে ‘গ্রোবাল পার্টনারশিপ ফর এডুকেশন’ নামের এক এনজিও লাখ টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে গেছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) রাত ৮টার দিকে উপজেলার বুধিরামপুর এলাকায় ওই এনজিও অফিসে ভুক্তভোগী গ্রাহকরা এসে এ অভিযোগ করেন।


বিজ্ঞাপন


স্থানীয়দের মাধ্যমে জানা যায়, গত এক সপ্তাহ আগে প্রতরক চক্রের সদস্যরা ‘গ্রোবাল পার্টনারশিপ ফর এডুকেশন’ এনজিওটিকে সরকার অনুমোদিত বিদেশি সংস্থার এনজিও বলে দাবি করেন। এরপর তারা উপজেলার বুধিরামপুর এলাকার মোজের প্রামাণিকের মেয়ে শরিফা খাতুনের বাড়ি ভাড়া নিয়ে এনজিওটির নাটোর জোনাল অফিস গড়ে তোলেন। সেই অফিস থেকে পদ্মার চরাঞ্চল, আশ্রয়ণ প্রকল্প ও তার আশেপাশের এলাকায় প্রতরণার জাল বিস্তার করে চক্রটি। এরপর গত দুই দিনে প্রায় ২শ হতদরিদ্র মানুষকে ঋণ দেওয়া কথা বলে তাদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়ে লাপাত্তা হয়ে যায়। পরে তালাবন্ধ এনজিওর অফিসে ভুক্তভোগী গ্রাহকরা ভিড় করে পাওনা টাকা চেয়ে আন্দোলন করেন।

ভুক্তভোগী জাহানারা বেগম জানান, আশ্রয়ণ প্রকল্পে বিদ্যুৎ না থাকায় সৌর বিদ্যুৎ দেওয়ার প্রলোভন দেখিয়ে ৯ হাজার টাকা নিয়েছে ওই এনজিওর সদস্যরা। এছাড়া ওই আশ্রয়ণ প্রকল্পের হতদরিদ্র আরও কয়েক জনের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি।

আরেক ভুক্তভোগী মো. হামিদুল ইসলাম জানান, তার বাড়িতে কেন্দ্র গঠন করে ২ বছর মেয়াদে ২ লাখ টাকা করে ঋণ দেওয়ার কথা বলে প্রত্যেকের থেকে ২০ হাজার করে টাকা জামানত নিয়েছে ওই এনজিওর সদস্যরা। পরে অফিসে ঋণ নিতে এসে দেখেন অফিসে তালা দেওয়া। মোবাইলে কল দিলে ওই কর্মকর্তাদের নম্বর বন্ধ পাওয়া যায়। প্রতারক চক্রদের আইনের আওতায় আনার দাবি জানান ভুক্তভোগীরা।

বাড়ির মালিক শরিফা খাতুন জানান, গত এক সপ্তাহ আগে ১২ হাজার টাকায় ওই এনজিওটিকে বাড়িটি ভাড়া দিয়েছিলাম। রুমে তালা দিয়ে এনজিওটির কর্মকর্তা পালিয়েছে। বিষয়টি পুলিশকে জানানো হয়েছে।


বিজ্ঞাপন


এবিষয়ে লালপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুল মোতালেবকে একাধিকবার মুঠোফোনে ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেননি।

লালপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহা. মেনোয়ারুজ্জামান বলেন, অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষ আইনানুগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীমা সুলতানা বলেন, বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ করা হবে।

টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর