বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে বিদেশি জাহাজ মোংলা বন্দরে

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০৪ এএম

শেয়ার করুন:

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে বিদেশি জাহাজ মোংলা বন্দরে
ছবি: ঢাকা মেইল

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে বিদেশি জাহাজ এমভি স্পাইনেল মোংলা বন্দরে ভিরেছে। কয়লা সংকটে গত ১৪ জানুয়ারি বন্ধ হয়ে যাওয়ার পর ফের চালু হতে যাচ্ছে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বিকেল ৫টার দিকে পানামা পতাকাবাহী জাহাজ এমভি স্পাইনেল মোংলা বন্দরের ফেয়ারওয়েতে ভিড়েছে। জাহাজটি ইন্দোনেশিয়া থেকে ৩৩ হাজার টন কয়লা নিয়ে এসেছে।


বিজ্ঞাপন


কয়লা বহনকারী এমভি স্পাইনেলের স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটিডের খুলনার ম্যানেজার খন্দকার রিয়াজুল হক জানান, ইন্দোনেশিয়া থেকে ৩৩ হাজার টন জ্বালানি কয়লা নিয়ে পানামা পতাকাবাহী জাহাজ এমভি স্পাইনেল মোংলা বন্দরের ফেয়ারওয়েতে ভিড়েছে। রাত থেকেই কয়লা খালাস ও পরিবহনের কাজ শুরু হবে। এরপর খালাস হওয়া কয়লা লাইটারেজে করে নেওয়া হবে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব জেটিতে।

রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের ডিজিএম আনোয়ারুল আজিম জানান, কয়লা সংকটে গত ১৪ জানুয়ারি প্ল্যান্টটির উৎপাদন বন্ধ হয়ে যায়। বন্ধ থাকার মধ্যেই বুধবার ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে একটি বিদেশি জাহাজ মোংলা বন্দরের ফেয়ারওয়েতে ভিড়েছে। এখন সেখান থেকে লাইটারেজ করে কয়লা আনা হবে বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে। এরপর জেটি থেকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে তা যাবে কয়লার গোডাউনে। মজুত গোডাউন থেকে কয়লা নিয়ে জ্বালানির ব্যবহার ও বিদ্যুৎ উৎপাদনের কাজ শুরু করা হবে। তবে এ প্রক্রিয়াও সময়সাপেক্ষ। এসব প্রক্রিয়া শেষে সপ্তাহখানেক পর পুনরায় উৎপাদনে যেতে সক্ষম হবে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র।

উল্লেখ্য, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ১৩২০ মেগাওয়াটের প্রথম ইউনিট পরীক্ষামূলক চালু হয় গতবছরের আগস্টে। এরপর ডিসেম্বরে পুরোপুরি চালু হওয়ার পর বিদ্যুৎ সরবরাহ শুরু হয় জাতীয় গ্রিডে।

টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর