বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

কক্সবাজার সৈকতে দুর্গন্ধ ছড়াচ্ছে মৃত ইরাবতী

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৪৯ এএম

শেয়ার করুন:

কক্সবাজার সৈকতে দুর্গন্ধ ছড়াচ্ছে মৃত ইরাবতী

কক্সবাজার সমুদ্র সৈকতের উখিয়ার সফিরবিল এলাকায় একটি মৃত ইরাবতী ডলফিন জোয়ারের পানিতে উপকূলে ভেসে এসেছে। ৮ দিন আগে উপকূলে ভেসে আসা এই ডলফিনের শরীরের বিভিন্ন অংশে পচন ধরেছে। যার ফলে ওই এলাকার চারপাশে দুর্গন্ধ ছড়াচ্ছে। 

বুধবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ডলফিনটি পর্যবেক্ষণ এবং নমুনা সংগ্রহ করেছেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলাল হায়দারের নেতৃত্বে একদল বিজ্ঞানী।


বিজ্ঞাপন


স্থানীয়রা জানান, গত ১ ফেব্রুয়ারি বিকেল ৪টার দিকে ডলফিনটি মৃত অবস্থায় সৈকতে ভেসে আসে এবং সেই থেকে ডলফিনটি সফিরবিল সৈকতে পড়ে রয়েছে।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলাল হায়দার জানান, ডলফিনটির দেহে পচন ধরছে। ক্ষুদ্রান্ত্রের কিছু অংশ পচনের কারণে শরীর থেকে বের হয়ে গেছে। লেজের অংশ নেই।

বিজ্ঞানীদের ধারণা, বেশ কিছুদিন আগে সাগরে ডলফিনটি মারা গিয়ে উপকূলে ভেসে আসে।

মৃত ডলফিনটি ইরাবতী ডলফিন জানিয়ে বেলাল হায়দার বলেন, লেজ ব্যতীত ডলফিনটির দৈর্ঘ্য ছয় ফুট এবং ব্যাস পাঁচ ফুট দুই ইন্সি। ডলফিনটির শরীরে পচন ধরার কারণে মৃত্যুর কারণ প্রাথমিকভাবে বোঝা যাচ্ছে না। দুর্গন্ধ ছড়ানোয় এটিকে দ্রুত মাটি চাপা দিতে বনবিভাগের প্রতি প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।


বিজ্ঞাপন


সম্প্রতি ইরাবতী ডলফিনের ১০ থেকে ১৫টির একটি দলকে কক্সবাজার সমুদ্র সৈকতের আশপাশে বিচরণ করতে দেখা গেছে। মৃত ডলফিনটি সেই দলে ছিল কিনা তা পরিষ্কার নয়।

টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর