শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেঘনা নদীতে এক জাহাজের ধাক্কায় আরেক জাহাজডুবি

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০১:১১ এএম

শেয়ার করুন:

মেঘনা নদীতে এক জাহাজের ধাক্কায় আরেক জাহাজডুবি

চট্টগ্রাম বন্দর থেকে মুন্সীগঞ্জে যাওয়ার পথে এমভি প্রগতি গ্রিন লাইন–১ জাহাজের ধাক্কায় ক্লিংকার বহনকারী এমভি রোকনুর–১ নামে অন্য একটি  জাহাজ ডুবে গেছে। মঙ্গলবার দিবাগত রাত দেড়টায় নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার চরগাসিয়ার মেঘনা নদীতে এ ঘটনা ঘটে। ডুবে যাওয়া জাহাজের ১৩ জন নাবিক নদীতে ঝাঁপ দিয়ে প্রাণে রক্ষা পান।

জানা যায়, `এমভি রোকনুর–১\ রোকনুর নেভিগেশন লিমিটেডের মালিকানাধীন জাহাজ। জাহাজটিতে প্রিমিয়ার সিমেন্টের দুই হাজার টন সিমেন্ট ক্লিংকার ছিল।


বিজ্ঞাপন


ডুবে যাওয়া জাহাজের মাস্টার জাকির হোসেন মিয়া মোবাইলে জানান, ‘চট্টগ্রাম থেকে মুন্সীগঞ্জে যাওয়ার পথে রাতে ঘন কুয়াশার কারণে হাতিয়ার লোয়ার মেঘনা নদীতে আমাদের জাহাজ নোঙর করি। এ সময় পেছন দিক থেকে এমভি প্রগতি গ্রিন লাইন–১ এসে নিয়ন্ত্রণ হারিয়ে রোকনুর–১ জাহাজের পেছনের হ্যাচে (পণ্য রাখার খোল) ধাক্কা মারে। ধাক্কায় হ্যাচ ফেটে পানি ঢুকে আধা ঘণ্টার মধ্যে জাহাজটি ডুবে যায়। এর আগে সবাই নদীতে ঝাঁপ দিই। যে জাহাজটি ধাক্কা মেরেছে, সেটিতে ওঠে প্রাণে রক্ষা পাই। এমভি প্রগতি গ্রিন লাইন–১ জাহাজটি কাছাকাছি আসার পর ঘণ্টা বাজানো হয়। বাতিও ছিল। গ্রিন লাইনের মাস্টার সেটি দেখে পাশ কাটিয়ে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু গতি নিয়ন্ত্রণ করতে না পারায় এ দুর্ঘটনা ঘটে।’

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের যুগ্ম পরিচালক সবুর খান জানান, এক জাহাজের ধাক্কায় এমভি রোকনুর–১ মূল নৌপথে ডুবে গেছে। ঢাকা ও চট্টগ্রামের মধ্যে জাহাজ চলাচলে যাতে কোনো ব্যাঘাত না ঘটে, সে জন্য বাতিসহ বয়া স্থাপন করা হয়েছে। সতর্কতার সঙ্গে ওই স্থানটি এড়িয়ে চলার জন্য নৌ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

প্রতিনিধি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর