বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

রাজশাহীর নয় কলেজের পাস করেনি কেউই! 

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৩৩ এএম

শেয়ার করুন:

রাজশাহীর নয় কলেজের পাস করেনি কেউই! 

রাজশাহী শিক্ষাবোর্ডের আওতায় বিভাগের আট জেলার ৭৫১টি কলেজের শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় অংশ নিয়েছিলেন। এর মধ্যে ৯টি কলেজের কোনো শিক্ষার্থী পাস করেনি। গত দুই বছর যেই সংখ্যা ছিল শূন্যে। 

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের দফতরে প্রকাশিত ফলে এসব তথ্য জানা যায়। 


বিজ্ঞাপন


বোর্ডের ফল বিশ্লেষণে দেখা যায়, চলতি বছর বিভাগের ৩১ কলেজ থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছেন। এর আগের বছর ১৬২ কলেজের সবাই পাস করেছিল। 

শতভাগ অকৃতকার্য প্রতিষ্ঠানের তালিকায় রাজশাহী, জয়পুরহাট, সিরাজগঞ্জ ও নওগাঁ জেলার একটি করে কলেজ রয়েছে। এছাড়াও বগুড়ার দুইটি ও নাটোরের তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। 

প্রতিষ্ঠানগুলো হলো, রাজশাহীর তানোর উপজেলার মহম্মদপুর মুক্তিযোদ্ধা মেমোরিয়াল কলেজ। এ কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া দুইজনের কেউই পাস করতে পারেনি। 

এছাড়া বগুড়ার ধুনটের বিশ্বহরীগাছা বোহালগাছা বহুমুখি কলেজ থেকে ছয় জন পরীক্ষার্থী, একই জেলার দুর্গাপুর আদর্শ মহিলা কলেজ থেকে ছয় জন, নাটোর সদরের হয়রতপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে দু’জন, নাটোরের সিংড়ার আগপাড়া শেরকোল স্কুল অ্যান্ড কলেজ থেকে পাঁচজন শিক্ষার্থী, শেরকোল আদর্শ কলেজ থেকে একজন, নওগাঁর আত্রাইয়ের শাহেবগঞ্জ টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ থেকে তিনজন, জয়পুরহাট সদরে আল-হেরা একাডেমি স্কুল অ্যান্ড কলেজ থেকে দু’জন, সিরাজগঞ্জ সদরের এস.বি. রেলওয়ে কলোনি স্কুল এবং কলেজ থেকে একজন করে পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। যাদের সবার ফল অকৃতকার্য পাওয়া গেছে। 


বিজ্ঞাপন


এ বিষয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, আসলে ফলাফল তো একেক বার একেক রকম হয়ে থাকে, সেজন্য এবারও পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে তারতম্য হয়েছে। এছাড়াও গত বছর কয়েক বিষয়ে পরীক্ষা হওয়ায় রেজাল্ট তুলনামূলক ভালো হয়েছে। তার আগের বছর অটোপাশ হওয়ায় এবার একটু কম মনে হচ্ছে। 

তবে নয়টি কলেজকে এইচএসসির ফলাফলে শতভাগ ফেলের জন্য কারণ দর্শানোর নোটিশ পাঠানো হবে বলেও জানান তিনি। 

প্রতিনিধি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর