শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

চট্টগ্রামে এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫ দুটিই কমেছে

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৪৫ পিএম

শেয়ার করুন:

চট্টগ্রামে এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫ দুটিই কমেছে

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবারের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ দুটিই কমেছে। এবার পাস করেছে ৮০ দশমিক ৫০ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৬৭০ জন শিক্ষার্থী। 

যা গত বছর পাসের হার ছিল ৮৯ দশমিক ৩৯ শতাংশ। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিলো ১৩ হাজার ৭২০ জন। তার আগের বছর ছিল ১২ হাজার ১৪৩ জন। 


বিজ্ঞাপন


বুধবার (৮ ফেয়ারি) দুপুর ১টার দিকে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ এ ফলাফল ঘোষণা করেন। তিনি বলেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার অংশ নেয় এক লাখেরও কম পরীক্ষার্থী। যা ছিল ৯৩ হাজার ৮৮৯ জন। এর মধ্যে পাস করেছে ৭৪ হাজার ৩২ জন। গতবার ছিল ৮৯ হাজার ৬২ জন।

তিনি বলেন, এবার ১১১টি কেন্দ্রে ২৬৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৯৩ হাজার ৯৯৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেয় ১৮ হাজার ৬৯৩ জন। এতে পাসের হার ৯১ দশমিক ৩০ শতাংশ। 

মানবিক বিভাগ থেকে অংশ নেয় ৪২ হাজার ২৫ জন। এতে পাসের ৭৩ দশমিক শূন্য ৩ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে এবার অংশ নেয় ৩৩ হাজার ২৭৯ জন। এতে পাসের হার ৮৩ দশমিক ৮৩ শতাংশ। এর মধ্যে ছাত্র পাসের হার ৭৭ দশমিক ৯২ শতাংশ এবং ছাত্রী পাসের হার ৮২ দশমিক ৯২ শতাংশ। 

নারায়ণ চন্দ্র নাথ জানান, এবার শুধু এক বিষয়ে ফেল করেছেন ১২ হাজার ৯৩৯ জন। শতকরা হিসেবে এ হার ১৪ দশমিক ০৭ শতাংশ। এবার ১৬টি কলেজের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছেন। এবারের পরীক্ষায় ৫ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।


বিজ্ঞাপন


এছাড়া কক্সবাজার জেলার ৭৪ দশমিক ৯২, রাঙামাটি জেলার ৭৫ দশমিক ৩৩, খাগড়াছড়ি জেলার ৬৮ দশমিক ৭৮ ও বান্দরবান জেলার ৮১ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক রেজাউল করিম, কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক, বিদ্যালয় পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলি ফলাফল ঘোষণার সময় উপস্থিত ছিলেন।

প্রতিনিধি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর