বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

সহজে সার-কীটনাশক প্রয়োগ ও ইঁদুর দমনে সারি পদ্ধতিতে গম চাষ

তোফায়েল হোসেন জাকির
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪১ এএম

শেয়ার করুন:

সহজে সার-কীটনাশক প্রয়োগ ও ইঁদুর দমনে সারি পদ্ধতিতে গম চাষ

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় আধুনিক পদ্ধতিতে গম চাষে ঝুঁকে পড়েছেন কৃষক। একই সঙ্গে সহজভাবে পরিচর্যা, সার-কীটনাশক প্রয়োগ ও ইঁদুর দমনের লক্ষে সারি সারি পদ্ধতিতে গম চাষ করছেন। এই পদ্ধতিতে ভালো ফলন পেয়ে লাভবান হওয়ার স্বপ্ন বুনছেন তারা।  

রোববার (৫ জানুয়ারি) গোবিন্দগঞ্জের মাঠে মাঠে দেখা গেছে, গম ক্ষেতের সবুজের বিপ্লব। পরিচর্যায় চরম ব্যস্ত কৃষক। এসময় কৃষি বিভাগের কর্মকর্তাদের পরামর্শ দিতে দেখা গেছে। 


বিজ্ঞাপন


জানা যায়, উপজেলা ১৭ ইউনিয়নের মধ্যে কম-বেশি সব ইউনিয়নে গমচাষ হলেও শাখাহার, কাটাবাড়ী, রাজাহার, মহিমাগঞ্জ, শালমারা ইউনিয়নে বেশি গম চাষ হচ্ছে। আগে এই এলাকার কৃষকরা জমিতে ছিটিয়ে গম চাষ করতেন। এতে পরিচর্চায় নানা ধরণের সমস্যা হয়। কিন্ত গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি বিভাগের পরামর্শে এলাকার কৃষকরা সারি পদ্ধতিতে গম চাষ করে ভালো সুফল পাওয়ায় তারা এখন এই পদ্ধতি অবলম্বন করছেন।

Gaibandha

কাটাবাড়ী ইউনিয়নের বেতারা গ্রামের গমচাষি আফতাবুল ইসলাম জানান, এবার ২ বিঘা জমিতে সাড়ি পদ্ধতি গম চাষ করেছেন। সারি পদ্ধতি অবলম্বন করে গম চাষে ফলন ভালো পাওয়া যেতে পারে। এছাড়ও জমিতে সার প্রয়োগ, কিটনাশক ও ফসল পরিচর্চা সহজ হয়।

তিনি আরও বলেন, সারি পদ্ধতির কারণে গমের মধ্যে সহজে আলো বাতাস প্রবেশ করতে পারে। যে করণে গাছ বেশ সতেজ ও শক্তিশালী ও বেশি ফসল উৎপন্ন হয়। 


বিজ্ঞাপন


গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা রেজা-ই-মাহমুদ বলেন, এ বছর উপজেলায় ৮৩০ হেক্টর জমিতে সারি পদ্ধতিতে গম করেছে কৃষকরা। প্রথমে তারা সারি পদ্ধতিতে গম চাষে আগ্রহী না হলেও এই পদ্ধতির সুফল পাওয়ায় এখন ক্রমেই আগ্রহী হচ্ছেন তারা। ইতোমধ্যে কৃষকদের সার্বক্ষণিক সারি পদ্ধতির গম চাষে প্রযুক্তিগত পরামর্শ দেওয়া হচ্ছে।

প্রতিনিধি/এসএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর