রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

সপ্তাহের ব্যবধানে বরিশালে গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছে ৩শ টাকা

শাওন খান
প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৩৬ পিএম

শেয়ার করুন:

সপ্তাহের ব্যবধানে বরিশালে গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছে ৩শ টাকা
ছবি : ঢাকা মেইল

বরিশালে সপ্তাহের ব্যবধানে হঠাৎ করে সিলিন্ডার গ্যাসের দাম ৩শ টাকা বৃদ্ধি পেয়ে ১৬ শ' টাকায় বিক্রি হচ্ছে। এতে চরম বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা। তবে সরবরাহ কম থাকায় এমন মূল্য বৃদ্ধি পেয়েছে বলে জানান ব্যবসায়ীরা। তবে জনসাধারণের অভিযোগ সিন্ডিকেট করে এই দাম বাড়িয়েছে ব্যবসায়ীরা।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) বরিশাল নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে এমন মূল্য বৃদ্ধির দৃশ্য। এদিকে মাঠে থেকে অযথা মূল্য বৃদ্ধির বিষয়ে তদারকি ও অসাধু ব্যবসায়ীদের হুঁশিয়ারি দিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।


বিজ্ঞাপন


হঠাৎ করেই গ্যাসের এমন মূল্য বৃদ্ধির পাওয়ায় বিপাকে পড়েছেন নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত শ্রেণির লোকজন। 
নগরীর বাংলাবাজার এলাকার গৃহিণী ছালমা খাতুন গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে অভিযোগ করে বলেন, জানুয়ারি মাসের মাঝামাঝি ১ হাজার ২শ ৬০ টাকা দিয়ে গ্যাস কিনেছি। জানুয়ারি মাসের শেষ দিকে গ্যাসের মূল্য ১৩শ ৫০ টাকা হয়েছে শুনেছি। আজ গ্যাস কিনতে গিয়ে দেখি ১৬শ টাকা হয়েছে। সপ্তাহের ব্যবধানে নিত্যপ্রয়োজনীয় সবকিছুর এমন মূল্য বৃদ্ধি হচ্ছে। এভাবে চলতে থাকলে আমাদের মতো মানুষের পক্ষে সংসার চালানো সম্ভব হবে না।

সাগরদী এলাকার আরেক গৃহিণী নিপা আক্তার জানান, তার স্বামী বেসরকারি একটি প্রতিষ্ঠানে কর্মরত। তার একার বেতন দিয়ে ৪ জনের সংসার কোনোমতে টেনেটুনে চলছে। কিন্তু সব জিনিসপত্রের মূল্য যদি দিন দিন বাড়তে থাকে তাহলে আমাদের মতো মানুষের পক্ষে সংসার চালানো কষ্টসাধ্য হয়ে যায়। 

তিনি বলেন, কয়েকদিনের ব্যবধানে সিলিন্ডার গ্যাসের দাম এক লাফে ৩শ টাকা বেড়ে ১৬শ টাকা হয়ে গেছে। গত মাসেও ১৩শ টাকা করে গ্যাস কিনেছি। এখন ১৬শ টাকায় কিনতে হবে, এটা তো কষ্টদায়ক। 

একই অভিযোগ নগরীর বিভিন্ন এলাকার বাসিন্দাদের। অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলছেন, বাজার মনিটরিং না করায় সিন্ডিকেট চক্র নিজের ইচ্ছায় গ্যাসের মূল্য বৃদ্ধি করছে।


বিজ্ঞাপন


শুক্কুর আলী নামের আরেক ক্রেতা বলেন, আমাদের পরিবারে মাসে ২টি গ্যাস লাগে। গত মাসেও ২ হাজার ৬শ টাকায় ২টা সিলিন্ডার কিনেছি। কিন্তু এ মাসে শুনছি ৩ হাজার ২শ টাকা লাগবে। এই মূল্যবৃদ্ধি শুধু কষ্টসাধ্য নয় একটা অতিরিক্ত বোঝা। তাই দ্রুত গ্যাস সিলিন্ডারের দাম নিয়ন্ত্রণে আনতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

নগরীর বাংলাবাজার এলাকার খুচরা গ্যাস বিক্রেতা আল আমিন স্টোরের প্রোপাইটর আলামিন বলেন, বেশকিছু দিন ধরেই গ্যাসের সরবরাহ কম। চাহিদা অনুযায়ী সিলিন্ডার দিচ্ছে না কোম্পানিগুলো। তাই সরবরাহ কম থাকায় মূল্যবৃদ্ধি পেয়েছে। সরবরাহ স্বাভাবিক হলে আবার দাম নিয়ন্ত্রণে চলে আসবে।

আলামিন আরো বলেন, গত দুই-তিন দিন ধরে গ্যাস ১৬শ টাকা করে বিক্রি হচ্ছে। এর আগে গত সপ্তাহে ১৩শ টাকা থেকে ১৩শ ৫০ টাকা করে বিক্রি হয়েছে।

এদিকে বিক্রিতাদের দাবি, সরবরাহ কম থাকার কারণে বিক্রি কমেছে। তবে বেড়েছে দাম। 

লাফস গ্যাস সিলিন্ডার বরিশালের ডিলার রাফিউল আলম খান বলেন, আমরা অসহায়। কোম্পানি বেশি দামে বিক্রি করছে। চাইলেও কিছু করার নেই। কোম্পানি দাম কমালে আমরাও কমাব।

তবে সিলিন্ডার গ্যাস নিয়ে কেউ সিন্ডিকেট করলে তাকে ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন বরিশালের ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক সুমি রাণী মিত্র। পাশাপাশি কোনো ক্রেতা যদি সুনির্দিষ্ট অভিযোগ দায়ের করে আমরা সে অনুযায়ী ব্যবস্থা নেব।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর