মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

বরগুনা ভূমি অফিসের আঙিনায় সবজি চাষ

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৬ এএম

শেয়ার করুন:

বরগুনা ভূমি অফিসের আঙিনায় সবজি চাষ

বরগুনা ভূমি কমিশনার (এসি ল্যান্ড) অফিসের বাউন্ডারির মধ্যে পরিত্যক্ত জায়গায় বিভিন্ন ধরনের সবজি চাষ করা হয়েছে। এতে করে চাহিদা মিটছে কর্মকর্তা- কর্মচারীদের। বরগুনা ভূমি কমিশনার (এসি ল্যান্ড) মো. মিজানুর রহমানের উদ্যোগে বিভিন্ন রকম সবজি চাষ করা হয়েছে।

ভূমি অফিস প্রাঙ্গন যেন সবুজের সমারোহ। এখানকার আবাদকৃত শাক-সবজি ক্ষেত থেকে তুলে অফিসের সদস্যদের পরিবারের অনেকটা চাহিদা পূরণ হচ্ছে।


বিজ্ঞাপন


সরেজমিনে ঘুরে দেখা যায়, বাউন্ডারির মধ্যে প্রায় ৩৩ শতাংশ পরিত্যক্ত জায়গায় সুসজ্জিত একটি সবজির ক্ষেত। এখানে ফুলকপি, বাঁধাকপি,পালং শাক, লাল শাক, মূলা শাক,বেগুন,টমেটোসহ বিভিন্ন জাতের সবজি চাষ করা হয়েছে। এছাড়া নানা ধরনের ফলের গাছও লাগানো হয়েছে।

ac landসবজি বাগানের সার্বিক পরিচর্যা ও দেখভালের দায়িত্বে থাকা মো. শানু মৌলভী বলেন, আমরা এসি ল্যান্ড স্যারের নির্দেশমতে সবজি বাগান করেছি। খুবই ভালো লাগে বাগান দেখে। এখানে উৎপাদিত সবজি আমাদের চাহিদা পূরণ করছে।

বরগুনা সহকারী কমিশনার (ভূমি) অফিস কর্মকর্তা মো. নিজাম উদ্দিন বলেন, ‘দেশের এক ইঞ্চি জমিও যেন পতিত না থাকে। প্রধানমন্ত্রীর ওই নির্দেশনা বাস্তবায়নে অফিসের পতিত জায়গায় সবজির বাগান করতে হবে। এরই ধারাবাহিকতায় বাউন্ডারির মধ্যে চারিদিকে বিভিন্ন রকম শাক-সবজি চাষ করেছি। এক সবজি ওঠার পরেই আবার নতুন করে সবজি চাষ করা হয়। আরও পরিত্যক্ত জায়গায় ফুলের বাগান করেছি।

বরগুনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু সৈয়দ মো. জোবায়দুল আলম বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় অনাবাদি জমিতে সবজি চাষ করতে হবে। সে লক্ষ্যে কৃষি বিভাগ কাজ করছে।  ভূমি অফিসের পতিত যায়গায় সবজি চাষ, এটা খুবই ভালো উদ্যোগ। কৃষি বিভাগ থেকে তাদের সবধরনের সহযোগিতা করা হয়েছে। এ ছাড়াও বিভিন্ন সরকারি অফিস প্রাঙ্গণ ও শিক্ষাপ্রতিষ্ঠানের আঙিনায় সবজি চাষাবাদের জন্য কৃষি বিভাগ কাজ করে যাচ্ছে।


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর