শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

সাতক্ষীরায় বাইকে চড়ে তিন ভিনদেশি বন্ধুর মিলন

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:২৬ পিএম

শেয়ার করুন:

সাতক্ষীরায় বাইকে চড়ে তিন ভিনদেশি বন্ধুর মিলন

বাইকে চড়ে ইতালি ও রোমানিয়ান তিন বন্ধু সাতক্ষীরায় এসে মিলিত হয়েছেন।

বর্তমানে তারা সাতক্ষীরা শহরের অদূরে বিণেরপোতা এলাকার ঋশিল্পী ইন্টারন্যাশনাল নামের একটি বেসরকারি সংস্থায় কার্যলায়ে অবস্থান করছেন।


বিজ্ঞাপন


জানা যায়, এক মাস আগে ইতালি থেকে ৭ হাজার ৩শ কিলোমিটার পথ মোটরসাইকেল চড়ে বাংলাদেশের সাতক্ষীরায় এসেছেন আন্দ্রেয়া। এরপর গত তিন দিন আগে বাইকে চড়ে ২৯ টি দেশ পেরিয়ে সাতক্ষীরার মাটিতে পা রেখেছেন রোমানিয়ার তরুণী এলেনা। এলেনা একজন পর্যটক। পুরো বিশ্বটা একবার ঘুরে দেখার আগ্রহ তার। এ পর্যন্তও মোট ২৯টি দেশ ভ্রমণ করেছেন তিনি। সব শেষ ভারত থেকে বাংলাদেশে এসেছেন এই তরুণী।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিকালে এলেনা ও আন্দ্রেয়ার আহবানে তাদের ইতালীয়ান বন্ধু ইলেরিও ভারত থেকে বোম্বাই স্থলবন্দর হয়ে সাতক্ষীরা এসেছেন।

Satkhira

বাংলাদেশে আসার অনুভূতি নিয়ে রোমানিয়ার বাসিন্দা এলেনা বলেন, আমি একজন বিশ্ব ভ্রমণকারী। দীর্ঘ তিন বছর ধরে ভ্রমণ করছি। ইতোমধ্যে বিশ্বের ২৯টা দেশ আমি ভ্রমণ করেছি। বিশেষ করে মুসলিম দেশগুলোর সংস্কৃতি আমার খুব ভালো লাগে। আর সেই ভালোলাগা থেকেই বাংলাদেশে আসা। এখানকার সংস্কৃতিও আমাকে মুগ্ধ করেছে। এখানকার সবকিছু পর্যবেক্ষণ করছি। এখানে কিছু করা যায় কিনা সে বিষয়টি নিয়ে তিনি ভাবছেন।


বিজ্ঞাপন


এলেনা আরও জানান, ২৯টি দেশ ভ্রমণের মধ্যে তার মূল লক্ষ্য ছিল বাংলাদেশ আসা। তিনি পেশায় একজন নাট্যকার ও রোমানিয়ার স্বাস্থ্যকর্মী। তার এক মাসের ভিসা রয়েছে। আগামী ১৫ দিন এখানে থাকার ইচ্ছা রয়েছে বলেও জানান তিনি।

আন্দ্রেয়া জানান, কাকলি নামে একটি অসহায় মেয়েকে শিক্ষা সহায়তা করতেন তিনি। মূলত কাকলিকে উদ্দেশ্য করে বাংলাদেশে আসা। তার আহ্বানে তার অপর বন্ধু রোমানিয়ার বাসিন্দা এলেনা বাংলাদেশে এসেছেন।

বাংলাদেশের সংস্কৃতি তার খুব ভালো লেগেছে। এখানকার মানুষের অতিথী আপ্যায়নে তিনি মুগ্ধ হয়েছেন। জীবনে কখনও সুযোগ পেলে আবারও তিনি বাংলাদেশ ঘুরতে আসবেন।

ঋশিল্পী ইন্টারন্যাশনালের প্রজেক্ট ম্যানেজার (ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট) মাহমুদুর রহমান বলেন, সাতক্ষীরায় কাকলি নামে একটি মেয়েকে লেখাপড়ার জন্য সহযোগিতা করতো আন্দ্রেয়া। মূলত আন্দ্রেয়ার জন্য এক মাস আগে বাংলাদেশের সাতক্ষীরায় আসেন ইতালি নাগরিক আন্দ্রেয়া। এরপর আন্দ্রেয়ার আহবানে তার বন্ধু রোমানিয়া নাগরিক এলেনা সাতক্ষীরায় এসেছেন দুদিন আগে।

Satkhira

তিনি আরও বলেন, এলেনা একজন পর্যটক। ২০১৯ সালে ইতালির মিলান সিটি থেকে তার যাত্রা আরম্ভ করেন। সব শেষ ২৯টি দেশ পেরিয়ে গত পরশু ভারত থেকে ভোমরা স্থলবন্দর দিয়ে বাংলাদেশের সাতক্ষীরায় এসেছেন এলেনা। হেলেনা তার ৮৫০ সিসি বাইক চালিয়ে পুরো বিশ্বকে একবার ঘুরে দেখতে চান। এরিনা মধ্যপ্রাচ্যের মুসলিম সকল দেশ ঘুরে দেখেছেন। মুসলমানদের সংস্কৃতি তার অত্যন্ত পছন্দের। তাছাড়া বাংলাদেশের সংস্কৃতি তার বেশ ভালো লেগেছে।

মোটামুটিভাবে ধারণা করা হচ্ছে আগামী ১৫ দিন সাতক্ষীরাতে থাকবেন তিনি। এলেনার সঙ্গে বিভিন্ন সেবামূলক কাজে সম্পৃক্ত হওয়ার বিষয়েও কথাবার্তা চলছে।

প্রতিনিধি/এসএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর