মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

বন্ধ হলো হিলি সীমান্তে বিএসএফের কাঁটাতার নির্মাণ

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০৯:২৪ পিএম

শেয়ার করুন:

বন্ধ হলো হিলি সীমান্তে বিএসএফের কাঁটাতার নির্মাণ
ছবি : ঢাকা মেইল

দিনাজপুরের হিলি সীমান্তে আন্তর্জাতিক রীতি অমান্য করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ কাঁটাতার নির্মাণের চেষ্টা করলে তাদের বাধা দেয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। পরে দুই বাহিনীর পতাকা বৈঠকের মাধ্যমে নির্মাণকাজ স্থগিত করা হয়। মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুপুরে হিলি সীমান্তের ২৮৫ নম্বর মেইন পিলারের ২২ নম্বর সাব পিলারসংলগ্ন ফকিরপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। 

এ তথ্য নিশ্চিত করেছেন বিজিবির হিলি সিপি ক্যাম্প কমান্ডার সাইদুল ইসলাম। 


বিজ্ঞাপন


বিজিবি বলছে, মঙ্গলবার দুপুরে হিলি সীমান্তের ভারতীয় অংশে কাঁটাতার দেওয়ার জন্য পিলার স্থাপনের কাজ শুরু করে বিএসএফ। কিন্তু সীমান্তের আন্তর্জাতিক রীতি অনুযায়ী নো-ম্যানস ল্যান্ডের ১৫০ গজের মধ্যে কোনো স্থাপনা করা যাবে না। এ আইন অমান্য করে কাজ শুরু করে বিএসএফ। এ সময় বিজিবি তাদের এই কাজে বাধা দেয়। 

পরে বেলা তিনটার দিকে সীমান্তের ওই স্থানে বিএসএফ ও বিজিবির মধ্যে ১০ মিনিটব্যাপি পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। পতাকা বৈঠকে বিএসএফের পক্ষ থেকে কাঁটাতার নির্মাণের কাজ স্থগিত ঘোষণা করা হয়। বিজিবির পক্ষে সুবেদার সাইদুল ইসলাম ও বিএসএফের পক্ষে বিসি জোশি নেতৃত্ব দেন। 

এ বিষয়ে বিজিবি ক্যাম্প কমান্ডার সাইদুল ইসলাম বলেন, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ আন্তর্জাতিক আইন অমান্য করে সীমান্তে কাঁটাতারের বেড়ার জন্য পিলার স্থাপন করছিল। আমরা বিজিবির পক্ষ থেকে সেটি বাধা দিই। ভারতীয় বিএসএফের ক্যাম্প কমান্ডার বিসি জোশিকে আমরা বলেছি- ‘আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি, আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আপনাদের কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছেন। বর্তমানে উভয় কর্তৃপক্ষ কাজ বন্ধ রাখার জন্য একমত পোষণ করেছেন। বিষয়টি আপনারা নিশ্চিত হতে পারেন। পরে বিএসএফ তাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে কাজ বন্ধ রাখে।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর